BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘শ্রমিক স্পেশ্যাল’ ট্রেনের খরচ দিতে হবে রাজ্যকেই, জেনে নিন কত ভাড়া

Published by: Subhamay Mandal |    Posted: May 2, 2020 5:41 pm|    Updated: May 2, 2020 5:41 pm

State to bear charges of Shramik Special Train: Railways

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের শর্তসাপেক্ষ অনুমতিতে দেশের বিভিন্ন জায়গায় আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে বিশেষ ট্রেন চালাবে ভারতীয় রেল। বিভিন্ন রাজ্য এই মর্মে কেন্দ্রের কাছে বিশেষ ট্রেনের দাবি জানিয়েছিল। ভিনরাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিক, পড়ুয়া ও পর্যটকদের ফেরাতে এই উদ্যোগ নিয়েছে রেল। এই বিশেষ ট্রেনের নাম দেওয়া হয়েছে ‘শ্রমিক স্পেশ্যাল’ ট্রেন। কিন্তু জানেন কি, এর খরচ বইতে হবে রাজ্যকেই? কেন্দ্র নয়, বরং সংশ্লিষ্ট রাজ্যগুলিকে যাত্রীদের খরচ দিতে হবে রেলকে।

প্রসঙ্গত, শুক্রবার থেকেই যাত্রা শুরু হয়েছে এই শ্রমিক স্পেশ্যাল ট্রেনের। তেলেঙ্গানা থেকে ১২০০ পরিযায়ী শ্রমিককে নিয়ে ঝাড়খণ্ডে গিয়েছে বিশেষ ট্রেন। উল্লেখ্য, এই ট্রেনে যাত্রার জন্য যাত্রীদের কোনও টিকিট কাটতে হবে না। সংশ্লিষ্ট রাজ্যের সরকারের সঙ্গে পুরো বিষয়টি সমন্বয় করছে রেল। প্রত্যেক যাত্রীর ভাড়া রেলকে দেবে রাজ্য সরকার। রাজ্য সরকারের তরফে যাঁদের যাত্রা করার ছাড়পত্র দেওয়া হবে তাঁদেরই ট্রেনে চড়ার অনুমতি দেবে রেল। অন্যদের দেওয়া হবে না। বিশেষ এই ট্রেনের ভাড়া হবে এক্সপ্রেসের স্লিপার ক্লাসের ভাড়ার সমান। তার সঙ্গে অতিরিক্ত যুক্ত হবে সুপারফাস্ট চার্জ ৩০ টাকা এবং আরও অতিরিক্ত ৩০ টাকা। দূরপাল্লার ট্রেনের ক্ষেত্রে যাত্রীদের বিনামূল্যে খাবার ও পানীয় জল দেবে রেল।

[আরও পড়ুন: ১ টাকায় খাবার! করোনা আবহে পেটের জ্বালা মিটবে অসমের জাতীয় সড়কে]

প্রসঙ্গত, শুক্রবার সন্ধেয় কেন্দ্র লকডাউনের মেয়াদ আরও দু’সপ্তাহ বাড়ানোর ফলে আগামী ১৭ মে পর্যন্ত সাধারণ যাত্রীবাহী ট্রেন বাতিলের মেয়াদ বৃদ্ধি করল রেলমন্ত্রক। এই সময় শুধুমাত্র শ্রমিক স্পেশ্যাল ও পণ্যবাহী ট্রেনগুলি চলবে। রেলের তরফে এক বিবৃতিতে একথা জানানো হয়েছে। কেন্দ্রের তরফে বলা হয়েছে এই ট্রেনগুলিতে যাঁরা ফিরবেন তাঁদের সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি কঠোর ভাবে দেখতে হবে। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির উদ্দেশে বলা হয়েছে, এ ব্যাপারে গঠিত নোডাল বডি যেন সবসময় সমন্বয় রক্ষা করে। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে আরও বলা হয়েছে, শিগগির রেলমন্ত্রক বিস্তারিত গাইডলাইন প্রকাশ করবে। কী ভাবে টিকিট কাটতে হবে, কোথা থেকে কোথায় যাওয়ার জন্য কবে, কখন ট্রেন ছাড়বে এসবের পুঙ্খানুপুঙ্খ তালিকা দেওয়া হবে তাতে।

[আরও পড়ুন: কংক্রিট মিক্সার ট্রাকে লুকিয়ে বাড়ি ফেরার চেষ্টা, আটক ১৮ জন পরিযায়ী শ্রমিক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে