BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

‘গান্ধীজির আদর্শই দেশকে পথ দেখাচ্ছে’, ‘মন কি বাত’-এ মহাত্মার শরণে মোদি

Published by: Paramita Paul |    Posted: September 26, 2021 12:15 pm|    Updated: September 26, 2021 1:05 pm

PM Modi remembers Mahatma Gandhi in his Mann Ki Baat | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘মন কি বাত’-এ  মহাত্মা গান্ধীর শরণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। তুলে আনলেন তাঁর আর্দশের কথা। তাঁর জন্মবার্ষিকীকে স্মরণীয় করে রাখতে খাদির বিকিকিনির উপর জোর দিলেন তিনি। পাশাপাশি, নদীর দূষণ রোধ নিয়েও বার্তা দিলেন প্রধানমন্ত্রী। 

রবিবার ছিল প্রধানমন্ত্রীর ৮১ তম ‘মন কি বাত’ (Mann Ki Baat)। সেই অনুষ্ঠানে গান্ধীজির আদর্শ নিয়ে চর্চা করেন তিনি। মোদির কথায়, “মহাত্মা গান্ধীর আদর্শই দেশকে চলার পথ দেখাচ্ছে। তাঁর আদর্শই দেশের ভবিষ্যৎ।” পাশাপাশি তাঁর জন্মবার্ষিকীকে স্মরণীয় করে রাখতে খাদির কাপড় কেনার ডাকও দেন তিনি। বলেন, “২ অক্টোবর বাপুর জন্মবার্ষিকী। ওই দিনটিকে স্মরণীয় করে রাখতে খাদির পোশাক কিনুন। স্মরণীয় করে রাখুন দিনটিকে।”

 

[আরও পড়ুন: Coronavirus: গত ২৪ ঘণ্টায় দেশে সংক্রমণ কমল ৪.৩ শতাংশ, স্বস্তি পজিটিভিটি রেটেও]

শুধু খাদির পোশাক বা আদর্শ নয়, ‘স্বচ্ছ ভারত মিশনে’র কথা বলতে গিয়েও সেই মহাত্মা গান্ধীর (Mahatma Gandhi)  বাণীকেই হাতিয়ার করেন প্রধানমন্ত্রী। বলেন, “স্বচ্ছতার কথা প্রথম বলেছিলেন বাপু। স্বচ্ছতাকে গণ আন্দোলনে পরিণত করেছিলেন। এমনকী, স্বাধীনতা আন্দোলনের সঙ্গেও জুড়ে দিয়েছিলেন এই ভাবনাকে।” গান্ধীজির কথা তুলে ধরেই স্বচ্ছ ভারত মিশনের প্রচার করলেন তিনি। বিশ্ব নদী দিবসের আগেই জোর দিলেন নদীগুলিকে দূষণমুক্ত করার বিষয়। প্রধানমন্ত্রীর মতে, ” নদীর স্বচ্ছতা ফেরানোর কাজ চলছে। এই কাজে ব্যাপক সহায়তা করছে প্রযুক্তি। একমাত্র জনসচেতনতার মাধ্যমেই নদী দূষণ দূর করা সম্ভব।” এ নিয়ে তাঁর নিজস্ব উদ্যোগের কথাও তুলে ধরলেন প্রধানমন্ত্রী।

 

[আরও পড়ুন: এবার কংগ্রেস ছাড়ছেন শর্মিষ্ঠা মুখোপাধ্যায়? সক্রিয় রাজনীতি থেকে ‘সন্ন্যাস’ ঘোষণা প্রণবকন্যার]

 

বিভিন্ন সময় মোদিকে একাধিক উপহার দিয়েছেন বহু বিশিষ্ট মানুষ। সেই উপহারগুলির ই-নিলাম করছেন প্রধানমন্ত্রী। নিলাম থেকে প্রাপ্ত সেই অর্থ প্রধানমন্ত্রীর স্বপ্নের নমামি গঙ্গে প্রকল্পে ব্যয় করা হবে। তিনি জানান, আমার প্রাপ্ত উপহারের নিলাম চলছে। সেই ই-নিলাম থেকে যা অর্থ পাব, তা নমামি গঙ্গে প্রকল্পে ব্যবহৃত হবে।”

 

সামনেই উৎসবের মরসুম। এর মধ্যে চোখ রাঙাচ্ছে করোনার তৃতীয় ঢেউ। তাই পুজোর মরসুমে কোভিডবিধি মেনে চলার আবেদন জানান প্রধানমন্ত্রী। বললেন, “উৎসবের মরসুম আসছে। আনন্দ করুন, কিন্তু করোনাবিধি মেনে চলতে ভুলবেন না।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement