BREAKING NEWS

২১ আষাঢ়  ১৪২৭  সোমবার ৬ জুলাই ২০২০ 

Advertisement

অবসাদের মোক্ষম দাওয়াই যোগ, দেশবাসীকে জানালেন প্রধানমন্ত্রী

Published by: Paramita Paul |    Posted: June 19, 2020 11:58 am|    Updated: June 19, 2020 12:02 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিন দিন  আতঙ্কের অপর নাম হয়ে দাঁড়াচ্ছে অবসাদ (Depression)। কীভাবে এই মনের অসুখ কাটানো যায়, তা নিয়ে সকলেই ব্যতিব্যস্ত। এবার সেই অবসাদ কাটানোর দাওয়াই বাতলে দিলেন খোদ প্রধানমন্ত্রী। শুক্রবার আচার্য মহাপ্রজ্ঞার (Mahāprajña) জন্মবার্ষিকীতে শ্রদ্ধাজ্ঞাপন করেন নরেন্দ্র মোদি (Narendra Modi)। সেখানেই তিনি বলেন, অবসাদ কাটাতে মহাঔষধি হতে পারে যোগাভ্যাস (Yoga)। জৈন ধর্মগুরু আচার্য মহাপ্রজ্ঞাই নাকি এই দাওয়াই বাতলে ছিলেন বলে জানান মোদি। পাশাপাশি, তাঁর জীবনের বিভিন্ন কাহিনী এদিন তুলে ধরেন প্রধানমন্ত্রী। 

জৈন ধর্মের শেতাম্বর গোষ্ঠীর দশম ধর্মগুরু ছিলেন আচার্য মহাপ্রজ্ঞা। তাঁর অনুরাগী ছিলেন ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালাম (APJ Abdul Kalam) ও প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী। তাঁদের সূত্র ধরেই মহাপ্রজ্ঞাকে কাছ থেকে দেখেছেন বলে জানান প্রধানমন্ত্রী। এ প্রসঙ্গে মোদি বলেন, “অটলজি নিজে সাহিত্যচর্চা করতেন।  তিনি আচার্যের সাহিত্যের বিরাট অনুরাগী ছিলেন। বলতেন, ওঁরা শব্দচয়ন-জ্ঞান আমাকে সমৃদ্ধ করে।” ওঁকে সম্মান করতেন প্রাক্তন রাষ্ট্রপতিও। আচার্যের জীবন দর্শন সম্পর্কে বলতে গিয়ে এদিন স্বামী বিবেকানন্দের সঙ্গে তুলনা করেন মোদি। তাঁর কথায়, আচার্য মহাপ্রজ্ঞাকে সাম্প্রতিক কালের স্বামী বিবেকানন্দ বলা চলে। উনি বলচেন, আমি ও আমার এই ধারণা ত্যাগ করলে, গোটা বিশ্বটাই নিজের হয়ে যায়। তাঁর এই ভাবনা সমাজের প্রতি ক্ষেত্রেই প্রযোজ্য।

[আরও পড়ুন : জঙ্গি দমনে বিরাট সাফল্য, ২৪ ঘণ্টায় কাশ্মীরে খতম আট জেহাদি]

এদিন প্রধানমন্ত্রী আরও বলেন, “মহাপ্রজ্ঞাজি বলতেন, সুস্থ মানুষ-সুস্থ সমাজ-সুস্থ অর্থনীতি-সুস্থ দেশ। তাঁর এই বাণী আজকের দিনেও প্রাসঙ্গিক। দেশকে মজবুত করতে এই মন্ত্রই মেনে চলা উচিৎ।” এ প্রসঙ্গে বলতে গিয়ে প্রধানমন্ত্রী আরও বলেন, “যোগাভ্যাসের মাধ্যমে অবসাদ কাটানো সম্ভব। একথা মহাপ্রজ্ঞাজিই বলে গিয়েছিলেন।” 

[আরও পড়ুন : চিন ইস্যুতে বাড়তি সতর্কতা, বিকেলে মোদির সর্বদলে থাকছেন সোনিয়া, ইয়েচুরিও]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement