BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বন্যা-কোভিডে জর্জরিত অসম, সোনওয়ালকে ফোন করে পাশে থাকার আশ্বাস প্রধানমন্ত্রীর

Published by: Paramita Paul |    Posted: July 19, 2020 2:55 pm|    Updated: August 21, 2020 1:46 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একের পর এক বিপর্যয়ে জেরবার অসম (Assam)।  করোনা (Covid Situation) পরিস্থিতির মধ্যে বন্যায় ভাসছে উত্তর-পূর্বের (North East) এই রাজ্য। রাজ্যের ৩৩টির মধ্যে ৩১টি জেলা জলের তলায়। বন্যা (Flood) আর ধসে (Land slide) প্রাণ হারিয়েছেন শতাধিক মানুষ। এমন পরিস্থিতিতেই আবার ধিকধিক করে জ্বলছে বাঘজান তেলের খনি। চরম সংকটের মুখে অসমের পাশে দাঁড়ালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। রবিবার অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়ালকে ফোন করলেন মোদি। রাজ্যের পরিস্থিতি জানতে চেয়ে পাশে থাকার আশ্বাসও দিয়েছেন। নিজেই টুইট করে সে খবর জানিয়েছেন অসমের মুখ্যমন্ত্রী। 

নিজের টুইটার হ্যান্ডেলে তিনি লেখেন, আজ সকালে মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ফোন করে অসমের পরিস্থিতি সম্পর্কে খোঁজ খবর নেন। বন্যা পরিস্থিতির পাশাপাশি রাজ্যের কোভিড সংক্রমণ ও বাঘজান তৈলখনির আগুন সম্পর্কেও খবর নেন। রাজ্যের মানুষের প্রতি সভানুভূতি প্রকাশ করে তাঁদের পাশে থাকার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী।” পাশাপাশি, চরম সংকট সামাল দিতে রাজ্য কী কী ব্যবস্থা নিয়েছে, সে সম্পর্কেও প্রধানমন্ত্রীকে জানিয়েছেন সোনওয়াল। 

[আরও পড়ুন : ‘করোনা থেকে চিন, সব ইস্যুতেই মিথ্যা বলছে কেন্দ্র’, তীব্র আক্রমণ রাহুলের]

অসমের বিপর্যয় মোকাবিলা দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে, গোটা রাজ্যের প্রায় ৩,১৮১ টি গ্রাম জলের তলায়। প্রায় নব্বই হাজার হেক্টর জমির শস্য সম্পূর্ণ নষ্ট হয়ে গিয়েছে। রাজ্যের মোট ২৪টি জেলায় ৩২৭টি ত্রাণকেন্দ্র খোলা হয়েছে। এই ত্রাণকেন্দ্রগুলিতে প্রায় ১৭ হাজার মানুষ আশ্রয় নিয়েছেন। রবিবার রাজ্যের বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। প্রায় ৪৯ লক্ষ মানুষ বন্যার কবলে পড়েছেন, মারা গিয়েছেন ৭১ জন। ধসের কবলেও মারা গিয়েছেন বহু মানুষ। সবচেয়ে খারাপ অবস্থা বরপেটা জেলার।

অত্যন্ত শোচনীয় অবস্থা কাজিরাঙার। কাজিরাঙার (Kaziranga) ১০০টি বন্যপ্রাণীর মৃত্যু হয়েছে। যার মধ্যে রয়েছে ১৭টি গন্ডার। ১৭০টি প্রাণীকে নিরাপদে উদ্ধার করা হয়েছে বলেও জানিয়েছে অসমের (Assam) বন দপ্তর। এমন পরিস্থিতিতে অসমের পাশে দাঁড়ানোর আশ্বাস দিলেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন : ১০০০ টাকার টোপে নেপালি সেজে মাথা মোড়ায় বারাণসীর যুবক!]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement