BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা আবহে নতুন দিশা দেখাচ্ছে ভারত, আজ বিশ্ববাসীর উদ্দেশে ভাষণ মোদির

Published by: Paramita Paul |    Posted: July 9, 2020 9:00 am|    Updated: July 9, 2020 9:53 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার সংক্রমণের জেরে গোটা বিশ্বের পরিস্থিতি উদ্বেগজনক। ধাক্কা খেয়েছে বিশ্বের অর্থনীতিও। এমন আবহে বিশ্ববাসীর উদ্দেশে বার্তা দেবেন প্রধাননমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। বৃহস্পতিবার দুপুরে ইন্ডিয়া গ্লোবাল উইক ২০২০ ( India Global Week 2020) ডিজিটাল সামিটে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী। বিশ্বের বিভিন্ন দেশ থেকে তাবড়-তাবড় ব্যক্তিত্বরা এই ডিজিটাল সামিটে অংশ নেবেন। 

এদিন দুপুর দেড়টা থেকে এই সামিটের সূচনা হবে। চলবে ১১ জুলাই পর্যন্ত। সেই ডিজিটাল সামিটের উদ্বোধনী বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। ওয়াকিবহাল মহলের ধারণা, করোনা পরিস্থিতিতে আত্মনির্ভরতা ও দেশের বাণিজ্যের পরিকাঠামো নিয়ে বিশ্ববাসীকে বার্তা দেবেন প্রধাননমন্ত্রী।

করোনা সংক্রমণ ঘিরে চিনের উপর চটেছে বিশ্বের একাধিক দেশ। উপরন্তু চিনা সংস্থাগুলির বিরুদ্ধে তথ্য চুরির অভিযোগ এনেছে একাধিক রাষ্ট্র। সাঁড়াশি চাপের মাঝে চিন থেকে বহু সংস্থা তাঁদের কারখানা বা হেড অফিস সরিয়ে নেওয়া পরিকল্পনা করছে। এমন পরিস্থিতিতে ভারত সেই বাজার ধরার চেষ্টা করবে। ফলে এই সামিট থেকে যে বিশ্বের উদ্দেশে ভারতের বাণিজ্য পরিকাঠামো উন্নয়নের কথা তুলে ধরতে পারেন প্রধানমন্ত্রী বলে মনে করছে ওয়াকিবহাল মহল। বুধবারই এই সামিট নিয়ে টুইট করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)।  করোনা পরবর্তী সময়ে ভারতে নয়া সুযোগ, বিশ্বের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের নেতারা আলোচনা করবেন। যেখানে ভারতে বিনিয়োগের নতুন দরজা খুলে যেতে পারে। 

[আরও পড়ুন : হাসপাতালেই বদলে গেল করোনায় মৃতের দেহ! মুসলিমের সৎকার শ্মশানে আর কবর দেওয়া হল হিন্দুকে]

এই ডিজিটাল কনফারেন্সের মূল বিষয় ‘পুনরুত্থান: ভারত এবং এক নতুন পৃথিবী।’ আন্তর্জাতিক পরিসরে এই কনফারেন্সটিকেই অন্যতম গুরুত্বপূর্ণ বলে ধরা হয়। তিন দিনের এই আন্তর্জাতিক আলোচনাসভায় ৩০টি দেশ থেকে মোট ৫০০০ জন অতিথি নিজেদের বক্তব্য তুলে ধরবেন। প্রধানমন্ত্রী ছাড়াও বিদেশমন্ত্রী এস জয়শংকর, কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল, ব্রিটেনের বিদেশ সচিব ডমিনিক রাব, স্বরাষ্ট্র সচিব প্রীতি প্যাটেল-সহ বহু নামী ব্যক্তিত্ব। ফলে ভারতে বিনিয়োগ টানতে এই ডিজিটাল সামিট যে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে, তা বলার অপেক্ষা রাখে না।

[আরও পড়ুন : কাশ্মীরে ফের সন্ত্রাসবাদী হামলা, জঙ্গিদের গুলিতে ঝাঁজরা বিজেপি নেতা ও তাঁর পরিবার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement