Advertisement
Advertisement
PM Modi

রামমন্দিরের আগেই আরেক উদ্বোধন, দেশের দীর্ঘতম সমুদ্র সেতুর সূচনা করবেন মোদি

রোজ অন্তত ৭০,০০০ যান চলাচল করতে পারবে এই সেতুতে।

PM Modi will inaugurate Mumbai trans harbour link | Sangbad Pratidin

ফাইল চিত্র।

Published by: Anwesha Adhikary
  • Posted:January 1, 2024 12:02 pm
  • Updated:January 12, 2024 9:15 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ১২ জানুয়ারি দেশের দীর্ঘতম সমুদ্র সেতু মুম্বই ট্রান্স হারবার লিঙ্ক (Mumbai Trans Harbours Link) বা অটল সেতুর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। মহারাষ্ট্রের মুখ‌্যমন্ত্রী একনাথ শিন্ডে এ কথা জানিয়েছেন। এই সেতু চালু হলে দেশের অর্থনৈতিক রাজধানী তথা মুম্বইয়ের সঙ্গে নবি মুম্বই শুধু যে জুড়ে যাবে (এতদিন নবি মুম্বই ছিল মুম্বই শহর থেকে কার্যত অনেকটাই বিচ্ছিন্ন। অনেকটা ঘুরে ট্রম্বে, ভাসাই হয়ে পুরনো ভাসাই ব্রিজ টপকে যেতে হত নবি মুম্বই) তা নয়, এক জায়গা থেকে অন‌্য জায়গায় পৌঁছতে সময়ও আধ ঘণ্টা কমে যাবে।

এমটিএইচএল অর্থাৎ মুম্বই ট্রান্স হারবার লিঙ্কের অন‌্য নাম সেওরি-নাভা শিভা সি লিঙ্ক। এটি দৈর্ঘ্যে প্রায় ২২ কিলোমিটার লম্বা, যার আবার প্রায় ১৬.৫ কিলোমিটার অংশ গিয়েছে সমুদ্রের উপর দিয়ে। দক্ষিণ মুম্বইয়ের সেওরি থেকে এটি শুরু হয়েছে। তারপর একে একে থানে ক্রিক পেরিয়ে, শিবাজি নগর, জসসি, পেরিয়ে নভি মুম্বইয়ের চার্লি-তে গিয়ে শেষ হয়েছে। দেশের দীর্ঘতম সমুদ্র সেতু তো বটেই, এমটিএইচএল বিশ্বের দ্বাদশ দীর্ঘতম সমুদ্র সেতু।

Advertisement

[আরও পড়ুন: বছর শুরুতেই মহাকাশে বড় পদক্ষেপ ভারতের, কৃষ্ণগহ্বরের খোঁজে পাড়ি দিল স্যাটেলাইট]

২০১৮ সালে সেতু তৈরির কাজ শুরু হয়েছিল। এখনও সেতুতে চলাচলের জ‌ন‌্য টোল রেট চূড়ান্ত হয়নি ঠিকই, তবে মুম্বই মেট্রোপলিটন রিজিয়ন ডেভলপমেন্ট অথরিটি আধিকারিকরা জানিয়েছেন–টোল রেট হতে পারে যাত্রীবাহী গাড়িগুলির জন‌্য ২৫০ থেকে ৩০০ টাকা। আর মালবাহী গাড়ির ক্ষেত্রে আরও বেশি। মনে করা হচ্ছে, এই লিঙ্ক দিয়ে রোজ অন্তত ৭০,০০০ যান চলাচল করতে পারবে। ছ’লেনের এই সেতু তৈরিতে এখনও পর্যন্ত ‌ব‌্যয় হয়েছে প্রায় ১৭,৮৪৩ কোটি টাকা। অত‌্যাধুনিক প্রযুক্তির ব‌্যবহার হয়েছে এটি তৈরিতে, রয়েছে জায়গায় জায়গায় এআই-নির্ভর ক‌্যামেরা, যাতে হঠাৎ কোনও গাড়ি বিকল হয়ে যাওয়া বা দুর্ঘটনা প্রভৃতি দ্রুত এড়ানো যায়।

Advertisement

[আরও পড়ুন: জন্মদিন থেকে লোকসভা ভোটের প্রস্তুতি, তৃণমূলের প্রতিষ্ঠা দিবসে গুচ্ছ কর্মসূচি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ