BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

লক্ষ্য লোকসভা ২০২৪! সব সম্প্রদায় ও ধর্মের প্রতিনিধি মোদির নতুন মন্ত্রিসভায়

Published by: Subhajit Mandal |    Posted: July 7, 2021 7:33 pm|    Updated: July 7, 2021 7:56 pm

PM Modi's New Look Cabinet will have representaion from all castes

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর প্রথমবার মন্ত্রিসভার রদবদল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। বুধবার রাষ্ট্রপতি ভবনের দরবার হলে মোট ৪৩ জন হেভিওয়েট কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। এদের মধ্যে ৭ জন আগে হয় প্রতিমন্ত্রী বা রাষ্ট্রমন্ত্রী ছিলেন। তাঁদের পদোন্নতি হয়েছে। ৮ জন নতুন করে পূর্ণমন্ত্রী হলেন। বাকিরা একেবারে নতুন মুখ। এদের হয় প্রতিমন্ত্রী নয় রাষ্ট্রমন্ত্রী করা হয়েছে। 

এমনিতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিতীয় মন্ত্রিসভায় মাত্র ৫৩ জন সদস্য ছিলেন। তারপর একাধিক মন্ত্রীর মৃত্যু, একাধিক ছোট শরিকের NDA ত্যাগ এবং সর্বোপরি রদবদলের আগে ১২ জন মন্ত্রীর পদত্যাগের ফলে প্রধানমন্ত্রীর মন্ত্রিসভায় (Union Cabinet) বেশ কিছু পদ ফাঁকা হয়েছিল। এদিন নতুন করে ৪৩ জন শপথ নেওয়ায় মোদি মন্ত্রিসভায় মোট সদস্য হলেন ৭৭ জন। এদের প্রায় অর্ধেকই একেবারে নতুন মুখ।  এই মন্ত্রীদের নিয়োগের ক্ষেত্রে অভিজ্ঞতা, তারুণ্য, পেশাগত দক্ষতা এবং সর্বোপরি জাতিগত সমীকরণের দিকে নজর রেখেছে গেরুয়া শিবির। আসলে মন্ত্রিসভার রদবদলের মাধ্যমে লোকসভার আগে সব সম্প্রদয়কেই খুশি করতে চাইছে বিজেপি। সেই সঙ্গে সুশাসন বজায় রাখতে পেশাগত দক্ষতার দিকেও নজর দেওয়া হচ্ছে বলে দাবি কেন্দ্রের তরফে।

[আরও পড়ুন: কেন্দ্রীয় মন্ত্রিসভায় বাংলার ৪ মুখ, প্রকাশ্যে ৪৩ সদস্যের নাম]

১। প্রধানমন্ত্রীর নতুন মন্ত্রিসভায় যাঁরা জায়গা পেলেন তাঁদের মধ্যে ৪৬ জন আগে কেন্দ্রীয় মন্ত্রী ছিলেন। ৪ জন ছিলেন বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী। এবং ১৮ জন বিভিন্ন রাজ্যের মন্ত্রী।
২। নতুন মন্ত্রিসভায় ১৩ জন আইনজীবী, ৬ জন চিকিৎসক, পাঁচ জন ইঞ্জিনিয়র, সাতজন সিভিল সার্ভেন্ট, ৭ জন গবেষক এবং ৩ জন বিজনেস ম্যানেজমেন্টে ডিগ্রিধারী জায়গা পেয়েছেন।
৩। প্রধানমন্ত্রীর নতুন মন্ত্রিসভায় মহিলা সদস্য হতে চলেছেন ১১ জন। এদের বাছা হয়েছে ৯টি রাজ্য থেকে।
৪। তফশিলি জাতি থেকে রেকর্ড ১২ জন মন্ত্রী হলেন নতুন মন্ত্রিসভায়। এঁদের মধ্যে ২ জন পূর্ণমন্ত্রী হবেন।
৫। এবারের মন্ত্রিসভায় ২৭ জন মন্ত্রী হচ্ছেন OBC থেকে। এদের মধ্যে ৫ জন পূর্ণমন্ত্রী হবেন।
৬। এবারে তফশিলি উপজাতি থেকে মন্ত্রী হচ্ছেন ৮ জন। এদের মধ্যে ৩ জন হবেন পূর্ণমন্ত্রী।
৭। প্রধানমন্ত্রীর নতুন মন্ত্রিসভায় খ্রিস্টান, মুসলিম এবং শিখ সম্প্রদায়ের একজন করে প্রতিনিধি থাকবেন। বৌদ্ধ ধর্মের প্রতিনিধি থাকবেন ২ জন। পূর্ণমন্ত্রীদের মধ্যে দু’জন সংখ্যালঘু সম্প্রদায়ের।
৮। প্রধানমন্ত্রীর মন্ত্রিসভায় জোর দেওয়া হচ্ছে তারুণ্যে। মন্ত্রিসভার সদস্যদের মধ্যে ১৪ জনের বয়স হতে চলেছে পঞ্চাশের নিচে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement