১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘কৃষি আইন চাষিদের উন্নয়ন করবে’, তীব্র আন্দোলনের মধ্যেও নিজের বক্তব্যে অনড় মোদি

Published by: Paramita Paul |    Posted: December 12, 2020 12:14 pm|    Updated: December 12, 2020 12:19 pm

Bengali news: PM Narendra Modi again vow for Agricultural reforms | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে চরম আকার নিয়েছে কৃষক আন্দোলন (Farmer’s Protest)। এমনকী কৃষি আইন প্রত্যাহারের দাবিতে সুপ্রিম কোর্টেরও দ্বারস্থ হয়েছেন কৃষকরা। কিন্তু সেই বিতর্কিত আইন নিয়ে নিজের অবস্থানে অনড় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। শনিবারও এফআইসিসিআইয়ের (FICCI) ৯৩ তম সাধারণ সভার উদ্বোধনেও সে কথা স্পষ্ট করে দিলেন তিনি।

এদিনের গোটা বক্তব্যে ভারতে সংস্কারের প্রয়োজনীয়তা প্রসঙ্গে সওয়াল করেন প্রধানমন্ত্রী। বলেন, “দেশকে আত্মনির্ভর করতে প্রতিটি ক্ষেত্রে সংস্কার (Reforms) প্রয়োজন। কৃষকদের উন্নতি করতে তাঁদের কাছে নতুন প্রযুক্তির সুবিধা পৌঁছে দিতে হবে। আর সেই কাজ করতে নতুন আইন প্রয়োজন।”

[আরও পড়ুন : অন্ধ্রের ‘রহস্যময়’ অসুখ ঘিরে ছড়াচ্ছে আতঙ্ক, এখনও অজানা রোগের সঠিক কারণ]

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কথায়, “চাষবাস ও ওই ক্ষেত্রের সঙ্গে যুক্ত বিভিন্ন ক্ষেত্র-কোল্ড চেন, কৃষি প্রযুক্তির অগ্রগতির ক্ষেত্রে একাধিক বাধা ছিল। সেগুলি এখন সরে গিয়েছে। পুরনো আইন সংস্কার ফলে কৃষকরা দেশে নতুন বাজার, নতুন সুযোগ-সুবিধা পাবে।” উল্লেখ্য, এদিনের বক্তব্যেও কৃষক আন্দোলন নিয়ে একটি শব্দও খরচ করলেল না মোদি। বরং ঠারেঠাোরে বিরোধীদেরই দুষলেন তিনি। তাঁর কথায়, “সদিচ্ছার অভাবে দেশে এত বছর কোনও সংস্কার হয়নি। তাই ভারত আত্মনির্ভর হতে পারেনি।”

[আরও পড়ুন : হাতিয়ার ‘বাঙালি আবেগ’, তৃণমূলের ‘বহিরাগত’ ইস্যু ভোঁতা করতে আসরে স্বয়ং প্রধানমন্ত্রী]

এদিনের ভারচুয়াল প্ল্যাটফর্মে মহামারী পরিস্থিতিতে দেশের অগ্রগতি হয়েছে বলে মতপ্রকাশ করেন তিনি। প্রধানমন্ত্রীর কথায়, “চলতি বছরের শুরুতে যখন করোনা মহামারীর মুখে পড়লাম তখন জানতাম না কীভাবে এর মোকাবিলা করব। উন্নয়ন থমকে গিয়েছিল। কিন্তু এখন সেই পরিস্থিতি কাটিয়ে উঠেছিল। প্রযুক্তির উপর নির্ভর করে দেশ ঘুরে দাঁড়াচ্ছে।” দেশের অন্যান্য ক্ষেত্রেও  সংস্কারে র প্রয়োজন রয়েছে বলে সওয়াল করেন তিনি। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে