৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘আয়ুর্বেদ-যোগচর্চাই করোনা যুদ্ধের বড় অস্ত্র’, ‘মন কি বাত’-এ ফের আস্থা প্রকাশ মোদির

Published by: Sucheta Sengupta |    Posted: April 26, 2020 4:38 pm|    Updated: April 26, 2020 5:04 pm

An Images

গৌতম ব্রহ্ম: ভারতের আয়ুর্বেদ চিকিৎসার উপর আগেই নিজের অগাধ আস্থার কথা প্রকাশ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিশেষত করোনা আবহে মারণ রোগ মোকাবিলায় আয়ুর্বেদ শাস্ত্র যে বড়সড় দিশা দেখাতে পারে, সে কথা তিনি বারবারই বলেছেন। যে কোনও বৈঠকে এই পদ্ধতি আরও ব্যাপক হারে প্রয়োগের পরামর্শ দিয়েছেন মোদি। দেশে করোনা পরিস্থিতি যখন প্রায় গোষ্ঠী সংক্রমণ পর্যায়ের মুখে দাঁড়িয়ে, সেসময় ‘মন কি বাত’ অনুষ্ঠানেও সেই একই কথা মনে করিয়ে দিলেন প্রধানমন্ত্রী। আয়ুর্বেদ এবং যোগাভ্যাসের উপকারিতা নিয়ে বক্তব্য রাখলেন।

রবিবার সকালে ‘মন কি বাত‘ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদি বলেন, “ভারতের আয়ুর্বেদ এবং যোগচর্চাকে গোটা বিশ্ব খুব ভালভাবে গ্রহণ করেছে। করোনা ভাইরাসের মোকাবিলায় আমরাও যদি এতে শামিল হই, তাহলে আমাদেরই লাভ। এই বিষয়গুলি ভারতের প্রাচীনতম চর্চার মধ্যে পড়ে। কিন্তু আমরা নিজেদের এই শক্তি বুঝতে বড় দেরি করে ফেলেছি। এর মাঝে অন্যেরা এই পথ অনুসরণ করে নিজেদের প্রভূত উন্নতি করেছে। আমাদেরই দেশের বিষয়বস্তু আবার আমাদেরই শেখাচ্ছে। আসলে আমাদের আত্মবিশ্বাস কম। তাই বুঝতে এত দেরি হয়েছে। যুব প্রজন্মের প্রতি আমার বার্তা, আয়ুর্বেদ এবং যোগাভ্যাস নিয়ে আরও চর্চা করুন। বিশ্বকে দেখিয়ে দিন নিজেদের শক্তি।”

[আরও পড়ুন: ফের বানচাল ভারতে নাশকতার ছক, পাঞ্জাবে খতম পাকিস্তানি অনুপ্রবেশকারী]

এই ঘটনার সূত্রপাত অবশ্য বহু আগে। করোনা মহামারির বিধ্বস্ত পরিস্থিতিতে চিনের বিশ্ববিদ্যালয়ের গবেষকদল ৭০১ জন করোনা রোগীর উপর আয়ুর্বেদ ওষুধ প্রয়োগ করে। ১২টি ভেষজ দিয়ে তৈরি একটি পাঁচন খাওয়ানো হয়েছিল তাঁদের। তাতে দেখা গিয়েছে, দ্রুত সুস্থ হয়ে উঠেছেন তাঁরা। চিনের সেই গবেষণাপত্রটি সামনে এনে প্রথম ‘সংবাদ প্রতিদিন’ সকলের দৃষ্টি আকর্ষণ করে। প্রকাশিত প্রতিবেদনে ওই চিনা গবেষণাপত্রটির উল্লেখ ছিল।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় ঐক্যের বার্তা! রাজ্যগুলির ভূয়সী প্রশংসায় প্রধানমন্ত্রী]

এরপর দেশের প্রায় আট হাজার আয়ুর্বেদ চিকিৎসক এই পদ্ধতি প্রয়োগের অনুমতি চেয়ে প্রধানমন্ত্রীর দপ্তরে চিঠি পাঠান। ভিডিও কনফারেন্সে তাঁদের সঙ্গে আলোচনা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁদের মতামত নিয়ে প্রোটোকল তৈরির কথা বলেন। এরপর জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী দেশবাসীকেও আয়ুশ মন্ত্রকের পরামর্শ মেনে চলার কথা বলেন। এরপর আজকের ‘মন কি বাত’-এ তিনি ফের একই পরামর্শ দিয়ে বোঝান, আয়ুর্বেদ চিকিৎসা এই মুহূর্তে করোনা মোকাবিলায় কতটা আশা দেখাচ্ছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement