BREAKING NEWS

৬ কার্তিক  ১৪২৮  রবিবার ২৪ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

জঞ্জালের পাহাড় সাফ করবেন মোদি! পরিচ্ছন্ন শহর গড়তে শুরু ‘স্বচ্ছ ভারত’ অভিযান ২.০

Published by: Monishankar Choudhury |    Posted: October 1, 2021 2:23 pm|    Updated: October 2, 2021 7:20 pm

PM Narendra Modi launches second phase of Swachh Bharat Abhiyan

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বচ্ছ ভারত অভিযানের দ্বিতীয় পর্বের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। রাজধানী দিল্লি থেকে দেশের শহরগুলিকে আবর্জনামুক্ত করার লক্ষ্যে ‘স্বচ্ছ ভারত মিশন-আরবান ২.০’ (SBM-U) অভিযান শুরু করলেন তিনি।

[আরও পড়ুন: পাঞ্জাবে নয়া চমক অমরিন্দরের! নতুন দল খুলতে পারেন ক্যাপ্টেন, বাড়ছে গুঞ্জন]

এদিন দিল্লির ড. আম্বেদকর ইন্টারন্যাশনাল সেন্টার থেকে ‘অটল মিশন ফর রিজুভিনেশন অ্যান্ড আরবান ট্রান্সফরমেশন’ বা AMRUT 2.0 অভিযানের সূচনাও করেন প্রধানমন্ত্রী মোদি। এই দুই অভিযানের লক্ষ্যই হচ্ছে জঞ্জালের পাহাড় সাফ করে দেশের শহরগুলিকে আবর্জনামুক্ত করা। এই বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, “আবর্জনামুক্ত শহর গড়াই লক্ষ্য। এই অভিযানের দ্বিতীয় পর্যায়ে শহরগুলিতে জমে থাকা আবর্জনার পাহাড় সাফ করা হবে। দিল্লিতে বহুদিন ধরেই এমন এক আবর্জনার পাহাড় রয়েছে। এই অভিযানের মহানায়ক সাফাইকর্মীরা। আমাদের সরকার শহরের উন্নয়নে ৪ লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছে। আজ ভারত প্রতিদিন ১ লক্ষ টন বর্জ্য প্রক্রিয়াকরণ করছে।”

দেশকে দূষণ মুক্ত ও পরিচ্ছন্ন করার উদ্দেশে সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “আমাদের এই কাজকে আরও এগিয়ে নিয়ে যেতে হবে। দেশের প্রতিটি শহরে বর্জ্য পদার্থকে কাজে লাগানোর জন্য আধুনিকতম ব্যবস্থা নিতে হবে। শহরের উন্নয়নে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। এই আধুনিক প্রযুক্তি দূষণ দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়।”

উল্লেখ্য, ২০১৪ সালে প্রথমবার ক্ষমতায় আসার পরেই স্বচ্ছ ভারত অভিযান চালু করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মহাত্মা গান্ধীর জন্মদিন ২ অক্টোবরে দিল্লির রাজপথ ঝাঁটা হাতে পরিষ্কার করে নিজের স্বপ্নের প্রকল্পের সূচনা করেছিলেন তিনি। এই প্রকল্পের লক্ষ্য ছিল, ২০১৯ সালের মধ্যে প্রকাশ্যে মলত্যাগের ঘটনা বন্ধ করা ও দেশে ৯ কোটি শৌচালয় তৈরি করা। পরিবেশকে পরিচ্ছন্ন রাখার জন্য প্রধানমন্ত্রীর এই উদ্যোগকেই সম্মানিত করে বিল গেটসের স্বেচ্ছাসেবী সংস্থা।

[আরও পড়ুন: এয়ার ইন্ডিয়া কিনে নিল টাটা গোষ্ঠী! স্পাইসজেটকে টক্কর দিয়ে বাজিমাত শেষ ল্যাপে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement