BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘কঠিন সময়েই কাছে আসে বন্ধুরা’, ট্রাম্পকে সৌহার্দ্যের বার্তা মোদির

Published by: Subhajit Mandal |    Posted: April 9, 2020 12:05 pm|    Updated: April 9, 2020 12:08 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হাইড্রোক্সিক্লোরোকুইন নিয়ে যাবতীয় বিতর্কের অবসান। ফের সৌহার্দ্য বিনিময় করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। মার্কিন প্রেসিডেন্টকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মনে করালেন, কঠিন সময়েই আসল বন্ধু চেনা যায়।

[আরও পড়ুন: ক্ষুদ্র শিল্পে বড়সড় আর্থিক প্যাকেজের ভাবনা কেন্দ্রের! বহু পণ্যে বসতে পারে অতিরিক্ত সেস]

এমনিতে মোদি ও ট্রাম্পের বন্ধুত্ব আন্তর্জাতিক মহলে সুবিদিত। সাম্প্রতিক অতীতে দুই নেতা একে অপরকে কূটনৈতিক এবং রাজনৈতিক, দুইভাবেই সহযোগিতা করেছেন। সামান্য বিবাদ তৈরি হয়েছিন ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন (Hydroxychloriquine) রপ্তানি নিয়ে। এই ওষুধটি করোনা মোকাবিলায় বেশ কার্যকরী। তাই বিশ্বব্যাপী চাহিদার মধ্যেও এটির রপ্তানি বন্ধ করে ভারত। এদিকে করোনার প্রকোপ বাড়তে থাকায় আমেরিকায় এর চাহিদা তুঙ্গে। এই পরিস্থিতিতে হাইড্রোক্সিক্লোরোকুইন চেয়ে ভারতকে একপ্রকার হুমকি দিয়ে বসেন প্রেসিডেন্ট ট্রাম্প। আর সেটা নিয়েই যাবতীয় বিতর্ক।

[আরও পড়ুন: ‘প্রয়োজনে টাকা ছাপিয়ে গরিবদের দিন’, অর্থনীতি বাঁচাতে দাওয়াই অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের]

যদিও ভারত হাইড্রোক্সিক্লোরোকুইন রপ্তানির অনুমতি দিতেই সুর বদলে ফেলেন মার্কিন প্রেসিডেন্ট। নরেন্দ্র মোদিকে মহান নেতা হিসেবে বর্ণনা করেন তিনি। টুইট করে মার্কিন প্রেসিডেন্ট বলেন,”বিপদের সময় বন্ধুদের পারস্পারিক সহযোগিতা অনেক বেশি প্রয়োজন হয়। ধন্যবাদ ভারত। ধন্যবাদ ভারতবাসী। আপনাদের এই সাহায্য আমরা ভুলব না। ধন্যবাদ নরেন্দ্র মোদি। আপনার সুযোগ্য নেতৃত্ব শুধু ভারতের নয়, গোটা মানবজাতির উপকারে লাগছে।” এরপর পালটা টুইট করে সৌজন্য দেখান মোদিও। মার্কিন প্রেসিডেন্টকে মনে করিয়ে দিলেন, “এই ধরনের কঠিন সময়ই বন্ধুদের কাছে টেনে আনে। ভারত-আমেরিকার বন্ধুত্ব এখন সর্বকালের সেরা। ভারত করোনার বিরুদ্ধে লড়াইয়ে জিততে যথাসাধ্য সাহায্য করবে। আমরা একসাথে জিতব।”

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement