BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

PM Modi: ‘বেটি পড়াও’ স্লোগান বলতে গিয়ে মুখ ফসকে মোদির মুখে ‘বেটি পটাও’, নেটদুনিয়ায় হাসির রোল

Published by: Sulaya Singha |    Posted: January 21, 2022 7:22 pm|    Updated: January 21, 2022 9:11 pm

PM Narendra Modi says ‘Beti Patao’ instead of ‘Beti Padhao’ | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একটা শব্দের সামান্য গন্ডগোলেই একেবারে তিল থেকে তাল কাণ্ড! নেটদুনিয়ায় শুরু হয়ে গেল ট্রোল। তৈরি হল একের পর এক মিম। আসলে গন্ডগোলটি করেছেন খোদ দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ‘বেটি বাঁচাও, বেটি পড়াও…’ স্লোগান বলতে গিয়ে মুখ ফসকে বলে ফেলেন ‘বেটি পটাও’। ব্যস, এই ‘ড়’ আর ‘ট’-য়ের উচ্চারণের তফাৎই বিরাট আলোড়ন ফেলে দিয়েছে সোশ্যাল মিডিয়ায়। রীতিমতো ট্রেন্ডিং শীর্ষে উঠে এসেছেন মোদি।

বিশ্ব অর্থনীতির ফোরামে ভারচুয়াল বক্তৃতা দিচ্ছিলেন মোদি (PM Modi)। সেখানেই তাঁর মুখে উঠে আসে কেন্দ্র সরকারের ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ প্রকল্পের কথা। যা উচ্চারণে সামান্য বিভ্রাট ঘটে। বেটি পড়াও না বলে বেটি পটাও উচ্চারণ করায় বিষয়টির অর্থও বদলে যায়। এই হিন্দি শব্দের অর্থ কোনও মেয়ে ভালবেসে কোনও প্রস্তাবের জন্য রাজি করানো। বক্তৃতার ওই অংশের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তে বেশি সময় লাগেনি। আর তারপর থেকেই শুরু হয়েছে ট্রোলের বন্যা।

[আরও পড়ুন: দেশে বিজেপি বিরোধী জোটের নেত্রী হিসাবে প্রথম পছন্দ মমতাই, বলছে সমীক্ষা]

অনেকে কটাক্ষের সুরে লিখেছেন, এখন বিজেপির (BJP) নয়া স্লোগান ‘বেটি বাঁচাও, বেটি পটাও।’ অনেকে আবার খোঁচা দিয়ে প্রশ্ন তুলেছেন, “মোদি মুখ ফসকে বলে ফেলেছেন নাকি টেলিপ্রম্পটারের গন্ডগোল?” উল্লেখ্য, সম্প্রতি এক ভারচুয়াল মঞ্চে বক্তৃতার মাঝে মোদি থমকে গেলে তাঁর টেলিপ্রম্পটার নিয়ে কটাক্ষের বন্যা বয়ে গিয়েছিল। যদিও বিজেপির তরফে জানানো হয়েছিল, প্রযুক্তিগত কারণেই মোদি কথা বন্ধ করেছিলেন। টেলিপ্রম্পটারের জন্য নয়।

আরেক নেটিজেন আবার টেনে এনেছেন ২০২১-এ বাংলায় নির্বাচনে মোদির প্রচারে ‘দিদি, ও দিদি’ স্লোগান প্রসঙ্গ। লিখেছেন, “যিনি মঞ্চ থেকে বাংলার মুখ্যমন্ত্রীকে ওই ভাবে কটাক্ষ করতে পারেন, তিনি তাঁর দলের অন্যদের এই পরামর্শই দেবেন।” সব মিলিয়ে নানা মিমে হাসির রোল নেটপাড়ায়।

[আরও পড়ুন: ক্লাসে ফার্স্ট হয়েও পড়া বন্ধ পরিচারিকার মেয়ের, খবর পেয়েই ছাত্রীকে স্কুলে ফেরালেন কাউন্সিলর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে