১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

প্রধানমন্ত্রীর নিরাপত্তা ইস্যু: সমস্ত তদন্ত স্থগিত, নিরপেক্ষ তদন্ত কমিটি গড়ল সুপ্রিম কোর্ট

Published by: Kishore Ghosh |    Posted: January 10, 2022 12:56 pm|    Updated: January 10, 2022 5:06 pm

PM Narendra Modi Security Breach To Be Probed By Supreme Court Appointed A Panel | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রীর নিরাপত্তার গাফিলতির ঘটনায় চার সদস্যের নিরপেক্ষ তদন্ত কমিটি গড়ল সুপ্রিম কোর্ট (Supreme Court)। ওই কমিটির শীর্ষে থাকবেন সুপ্রিম কোর্টেরই একজন অবসরপ্রাপ্ত বিচারপতি। বাকি তিন সদস্য হিসেবে থাকছেন চণ্ডীগড়ের ডিরেক্টর জেনারেল অব পুলিশ, জাতীয় তদন্ত সংস্থা এনআইএ-র আইজি এবং হাই কোর্টের রেজিস্ট্রার জেনারেল।  এমত অবস্থায় পাঞ্জাব সরকার ও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তদন্ত স্থগিতের নির্দেশ দিল শীর্ষ আদালত।

পাঞ্জাব সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) নিরাপত্তার গাফিলতি হয়েছে, এই অভিযোগে সম্প্রতি সুপ্রিম কোর্টে একটি মামলা হয়। ওই মামলার প্রথম দিনের শুনানিতেই শীর্ষ আদালতকে কেন্দ্র জানিয়েছিল, প্রধানমন্ত্রীর নিরাপত্তার গলদ বিরলের মধ্যে বিরলতম ঘটনা। এর ফলে আন্তর্জাতিক মহলে লজ্জার মুখে পড়তে হতে পারে ভারতকে।

[আরও পড়ুন: প্রধানমন্ত্রীর নিরাপত্তা ইস্যু: ভাতিণ্ডার SSP-কে শোকজ স্বরাষ্ট্র মন্ত্রকের, ২৪ ঘণ্টার মধ্যে জবাব তলব]

সোমবারের শুনানির সময় সুপ্রিম কোর্ট বলে, “সেদিন যে গাফিলতি হয়েছিল তা পাঞ্জাব সরকারও মেনে নিয়েছে। এখন প্রশ্ন হল, কার তদন্তের পরিধি কতটা হবে। কেন্দ্র যদি দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েই ফেলে, সেক্ষেত্রে আদালতের কী করার থাকতে পারে।” এরপরেই একটি উচ্চ পর্যায়ের নিরপেক্ষ তদন্ত কমিটি গড়ার সিদ্ধান্ত নেয় শীর্ষ আদালত। প্রধান বিচারপতি এন ভি রামানা (NV Ramana) ও বিচারপতি সূর্য কান্ত (Surya Kant) জানান, পরে কমিটি সম্পর্কে বিস্তারিত জানান হবে। তবে আপাতত পাঞ্জাব সরকার ও কেন্দ্র যে তদন্ত চালাচ্ছে তা স্থগিত থাকবে। 

[আরও পড়ুন: দায়িত্ব নিতে না পারলে পদ ছাড়ুন, প্রধানমন্ত্রীর নিরাপত্তার প্রশ্নে চান্নিকে তোপ অমরিন্দরের]  

প্রসঙ্গত, পাঞ্জাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিরাপত্তার গাফিলতিতে ইতিমধ্যে কড়া পদক্ষেপ করেছে কেন্দ্রের স্বরাষ্ট্র মন্ত্রক (Home Ministry)। ব্যবস্থা নেওয়া হয়েছে পাঞ্জাবের ভাতিণ্ডার সিনিয়র পুলিশ সুপারের বিরুদ্ধে। অন্যদিকে ভোটমুখী পাঞ্জাবে বিষয়টিকে কেন্দ্র করে তুঙ্গে উঠেছে রাজনৈতিক তর্জা। ঘটনার পর পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নিকে (Charanjit Singh Channi) তোপ দাগেছেন পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। চান্নিকে অমরিন্দরের কটাক্ষ করেন, যদি প্রধানমন্ত্রীর জন্য সুরক্ষিত রাস্তার ব্যবস্থাটুকুও না করতে পারেন তবে পদ ছেড়ে দিন। কংগ্রেস পালটা নিরাপত্তায় গলদের অভিযোগ উড়িয়ে বিজেপিকে কটাক্ষ করেছে।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে