১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে দেশের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে সভাপতিত্ব করবেন PM Modi

Published by: Biswadip Dey |    Posted: August 1, 2021 3:31 pm|    Updated: August 1, 2021 4:04 pm

PM Narendra Modi to be first Indian PM to preside over UNSC meeting | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগস্ট মাসের জন্য রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের (UN Security Council) সভাপতির দায়িত্ব পেয়েছে ভারত (India)। আগামিকাল, সোমবার ২ আগস্ট থেকেই সেই দায়িত্ব পালন শুরু করার আগে শুক্রবারই দায়িত্বভার বুঝে নিয়েছে ভারত। পরিষদের একটি বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই প্রথম ভারতের কোনও প্রধানমন্ত্রী এমন দায়িত্ব পালন করবেন। রাষ্ট্রসংঘে ভারতের প্রাক্তন রাষ্ট্রদূত সৈয়দ আকবরুদ্দিন রবিবার একথা জানিয়েছেন। 

ইতিমধ্যেই রাষ্ট্রসংঘে (UN) ভারতের রাষ্ট্রদূত টিএস তিরুমূর্তি জানিয়েছেন, ভারতকে ফ্রান্স (France) যেভাবে সমর্থন জানিয়েছে সেজন্য ভারতের তরফে ফ্রান্সকে ধন্যবাদ জানানো হচ্ছে। এদিকে এই এক মাস ভারতের মুখ্য অ্যাজেন্ডা কী হতে চলেছে তা নিয়েও জল্পনা শুরু হয়েছে।

[আরও পড়ুন: নজরে সংগঠন, সোমবারই ত্রিপুরার কঠিন মাঠে ‘খেলা’ শুরু অভিষেকের]

শুক্রবারই অবশ্য ভারতের তরফে সভাপতির দায়িত্ব নেওয়ার পরই জানিয়ে দেওয়া হয়েছে সমুদ্রপথে সুরক্ষা, শান্তি বজায় রাখা, সন্ত্রাসবাদ বিরোধিতার মতো ইস্যুতে সরব হবে ভারত। ন‌িরাপত্তা পরিষদ থেকে ভিডিও বার্তায় তিরুমূর্তি জানিয়েছেন, ‘‘আগস্টে ভারতের সভাপতিত্বের সময়কালে তিনটি উচ্চস্তরের বৈঠকের আয়োজন করা হবে। সেগুলি হবে সমুদ্রপথে সুরক্ষা, শান্তি বজায় রাখা, সন্ত্রাসবাদ বিরোধিতা বিষয়ক।’’

[আরও পড়ুন: Facebook-এ সরাসরি অস্ত্র বিক্রির বিজ্ঞাপন! কলকাতায় গ্রেপ্তার যুবক]

পাশাপাশি তিনি জানিয়ে দিয়েছেন, সিরিয়া, ইরাক, সোমালিয়া, ইয়েমেন ও মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশগুলির প্রতিনিধিদের সঙ্গে গুরুত্বপূর্ণ কয়েকটি বৈঠকের পরিকল্পনাও রয়েছে ভারতের। তিরুমূর্তির কথায়, ‘‘আমি আত্মবিশ্বাসী সভাপতি থাকাকালীন আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তাকে শক্তিশালী করার বিষয়ে উল্লেখযোগ্য পদক্ষেপ করবে ভারত।’’

ভারতের সভাপতিত্ব সম্পর্কে উচ্ছ্বসিত ফ্রান্স। ভারতে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত এমানুয়েল লেনাইন জানিয়েছেন ফ্রান্সের হাত থেকে এই দায়িত্ব ভারত নেওয়ায় তাঁরা আনন্দিত। বিভিন্ন বিষয়ে ভারতের সঙ্গে একযোগে কাজ করতে ফ্রান্স আগ্রহী বলে জানিয়েছেন তিনি। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে