২৬  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ১৬ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

৬০ ঘণ্টায় দুই দেশে সফর, ১৫টি বৈঠক! নজির গড়ে ভারতে ফিরলেন প্রধানমন্ত্রী মোদি

Published by: Biswadip Dey |    Posted: June 29, 2022 2:14 pm|    Updated: June 29, 2022 2:14 pm

PM Narendra Modi wraps up his two-nation tour in 60 hours। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৬০ ঘণ্টা, দুই দেশ ও ১৫টি বৈঠক। কার্যত চোখের নিমেষেই জার্মানি (Germany) ও সংযুক্ত আরব আমিরশাহী (United Arab Emirates) সফর সেরে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। জার্মানিতে জি-৭ সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি একাধিক দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী। সেখান থেকে ফেরার পথেই আবু ধাবিতে যান মোদি। এত অল্প সময়ে এতগুলি গুরুত্বপূর্ণ কাজ সেরে কার্যত ‘নজির’ গড়লেন তিনি।

সাধারণত বিদেশ সফরে সময় বাঁচাতে রাতেই বিমানে চলাচল করেন মোদি। এবারও এভাবেই সময় বাঁচিয়ে এত অল্প সময়ে এতগুলি বৈঠক সারতে দেখা গেল তাঁকে। গত রবিবার জার্মানি পৌঁছন প্রধানমন্ত্রী। এই সফরে ছিল একাধিক কর্মসূচি। সম্মেলনে বক্তব্য রাখার পাশাপাশি একাধিক দ্বিপাক্ষিক বৈঠকও সারেন তিনি। সম্মেলনে বক্তব্য রাখার সময় মোদিকে বলতে শোনা যায়, ”ভারত এখন প্রস্তুত ও অধৈর্য। ভারত উন্নতির জন্য, উন্নয়নের জন্য অধৈর্য। পাশাপাশি নিজের স্বপ্নপূরণের জন্য়ও অধৈর্য ভারত।”

[আরও পড়ুন: ‘শান্তি বজায় রাখুন’, উদয়পুরের হত্যাকাণ্ডের তীব্র নিন্দা করে বার্তা মমতার]

পাশাপাশি তিনি মুখ খোলেন ইউক্রেন যুদ্ধের আবহে জ্বালানি সংকট নিয়েও। মোদি বলেন, “জ্বালানি ব্যবহার করে সুবিধা পাওয়ার অধিকার আছে সকলেরই। সেখানে ধনী-দরিদ্রের বিভেদ করা উচিত নয়। আশা করি আপনারা সকলেই আমার এই কথার সঙ্গে একমত হবেন।” এরপরেই বর্তমান পরিস্থিতির কথা তুলে ধরেন তিনি। নাম না করেই বুঝিয়ে দেন, রাশিয়া বিরোধী দেশগুলি যতই চাপ দিক না কেন, জাতীয় স্বার্থে কম দামে রুশ তেল কিনবে ভারত।

সম্মেলনে যোগদানের পাশাপাশি ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁর সঙ্গে ‘চায়ে পে চর্চায়’ দেখা যায় মোদিকে। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার সঙ্গেও একান্তে বৈঠক সারেন তিনি। এছাড়াও ইটালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ সারতে দেখা যায় তাঁকে। সব মিলিয়ে ১৫টি বৈঠক করেন তিনি।

[আরও পড়ুন: উদয়পুর হত্যাকাণ্ডে আইসিস যোগের জল্পনা, তদন্তে নামল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা]

জার্মানি থেকে ফেরার পথে আবু ধাবিতে যান প্রধানমন্ত্রী। গত মাসেই প্রয়াত হন সংযুক্ত আরব আমির শাহীর প্রাক্তন প্রেসিডেন্ট শেখ খালিফা বিন জায়েদ আল নাহিয়ান। তাঁর মৃত্যুতে ব্যক্তিগত ভাবে শোকপ্রকাশ করতে সেদেশে যান মোদি। বিমানবন্দরে তাঁকে উষ্ণ অভ্য়র্থনা জানান আমিরশাহীর প্রেসিডেন্ট প্রয়াত শাসকের সৎভাই শেখ মহম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। এই সৌজন্যে অভিভূত প্রধানমন্ত্রী টুইটারে পোস্ট করার সময় তাঁকে ‘ভাই’ বলে সম্বোধন করেন তিনি। পরে সেখান থেকেই বিমানে মধ্যরাতে দেশে ফেরেন মোদি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে