BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

মোদির নিরাপত্তায় প্রতি ঘণ্টায় খরচ ৬ লক্ষ ৭৫ হাজার টাকা

Published by: Sayani Sen |    Posted: February 13, 2020 10:46 am|    Updated: February 13, 2020 10:49 am

PM Narendra Modi's SPG security cover Rs 1.62 crore a day

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর্থিক ‘দুরবস্থা’য় জর্জরিত ভারত, বিরোধীরা কমপক্ষে এমনই দাবি করেন। এই পরিস্থিতিতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিরাপত্তায় কত টাকা খরচ হয়, তা নিয়ে প্রশ্ন তুললেন ডিএমকে সাংসদ দয়ানিধি মারান। নিরাপত্তায় ব্যয় হওয়া অর্থের অঙ্ক শুনলে আঁতকে ওঠার জোগাড় প্রায় সকলেরই। কারণ, হিসাব বলছে মোদির নিরাপত্তায় প্রতি ঘণ্টায় খরচ হয় ৬ লক্ষ ৭৫ হাজার টাকা।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে আগেই গান্ধী পরিবারের থেকে এসপিজি নিরাপত্তা কেড়ে নেওয়া হয়েছিল। সেক্ষত্রে ওই পরিবারের জন্য নিযুক্ত এসপিজি বর্তমানে একজনের জন্য বরাদ্দ করা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এসপিজি সুরক্ষা দেওয়া হয়। তবে কারা নিরাপত্তায় নিযুক্ত সে বিষয়ে সুস্পষ্ট কোনও তথ্য দেননি স্বরাষ্ট্রমন্ত্রকের রাজ্যমন্ত্রী জি কিষণ রেড্ডি। তিনি আরও জানান, এসপিজি’তে ৩০০০ স্ট্রং ফোর্স এবং স্পেশ্যাল কমান্ডো রয়েছেন। এই বাহিনীকে আরও উন্নত করে তোলার কাজ চলছে। তাই সাধারণ বাজেটে নরেন্দ্র মোদির নিরাপত্তায় এসপিজি’র বরাদ্দ বাড়িয়ে ৬০০ কোটি টাকা করা হয়েছে। গত বছরের তুলনায় যা ১০ শতাংশ বেশি। ২০১৯-২০২০ অর্থবর্ষে এসপিজির বরাদ্দ ছিল ৫৪০ কোটি টাকা। সেই সময় মোট চারজন গুরুত্বপূর্ণ ব্যক্তির নিরাপত্তার দায়িত্বে ছিল এসপিজি। বর্তমানে শুধুমাত্র ৫৯৩ কোটি টাকা প্রধানমন্ত্রীর নিরাপত্তার জন্য খরচ হয়। হিসাব করে দেখা গিয়েছে প্রতিদিন মোদির নিরাপত্তায় খরচ হচ্ছে ১.৬২ কোটি টাকা। প্রতি ঘণ্টায় খরচের অঙ্ক ৬.৭৫ লক্ষ টাকা। এবং প্রতি মিনিটে খরচের অঙ্ক ১১ হাজার ২৬৩টাকা।

[আরও পড়ুন: ‘মাদ্রাসা-স্কুলে হনুমান চালিশা পাঠ বাধ্যতামূলক করুন’, কেজরিওয়ালকে পরামর্শ কৈলাসের]

ভিআইপিদের নিরাপত্তা নিয়েও একাধিক প্রশ্ন করেন ডিএমকে সাংসদ দয়ানিধি মারান। ২০১৪ সাল থেকে  ভিআইপিদের নিরাপত্তায় বদল কেল আনা হল, সে বিষয়েও জানতে চান তিনি। জবাবে জানানো হয়, দেশের মোট ৫৬ জন গুরুত্বপূর্ণ ব্যক্তিকে নিরাপত্তা দেয় সিআরপিএফ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে