১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

রাফালে চুক্তিতে বাইপাস সার্জারি করেছেন প্রধানমন্ত্রী, ফের তোপ রাহুলের

Published by: Soumya Mukherjee |    Posted: March 7, 2019 1:05 pm|    Updated: March 7, 2019 1:05 pm

PM perform bypass surgery on Rafale deal

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাফালে চুক্তিতে বাইপাস সার্জারি করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গতকালের পর আজ, বৃহস্পতিবার ফের প্রধানমন্ত্রীকে আক্রমণ করে এই মন্তব্য করলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। দেশের সর্বোচ্চ আদালতে রাফালে যুদ্ধবিমান চুক্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ নথি চুরি হয়েছে বলে গতকালই জানানো হয়েছিল কেন্দ্রের তরফে। এরপরই এই বিষয়ে প্রধানমন্ত্রীকে জিজ্ঞাসাবাদ করা উচিত বলে দাবি করেন রাহুল। বলেন, প্রধানমন্ত্রীর নামে অভিযোগ তোলার যথেষ্ট প্রমাণ রয়েছে।

রাফালে চুক্তি রূপায়ণে দুর্নীতি ও পক্ষপাতিত্ব হয়েছে বলে দীর্ঘদিন ধরেই অভিযোগ জানাচ্ছেন তিনি। এদিন দিল্লিতে আয়োজিত সাংবাদিক বৈঠকে সেই সুর আরও চড়িয়ে তিনি বলেন, “যে কোনও বিষয়ে আপনি যে কারওর নামে অভিযোগ করতে পারেন। কিন্তু, প্রধানমন্ত্রীকেও ছাড় দেওয়া যাবে না। রাফালে চুক্তিতে বাইপাস সার্জারি করেছেন প্রধানমন্ত্রী মোদি। অনিল আম্বানিকে সুবিধা পাইয়ে দেওয়ার জন্যই দেরি হচ্ছে রাফালে কিনতে।”

[ফের উত্যপ্ত উপত্যকা, সেনার গুলিতে নিকেশ ১ জঙ্গি]

প্রধানমন্ত্রীকে টার্গেট করে তাঁর কটাক্ষ, নোট বাতিল ও পণ্য পরিষেবা কর বা জিএসটি যেভাবে চালু করা হয়েছিল সেই একই পদ্ধতিতে উধাও হয়েছে রাফালে চুক্তি সংক্রান্ত ফাইল। এপ্রসঙ্গে তিনি বলেন, “বর্তমানে সবকিছুই উধাও হয়ে যাচ্ছে। দু কোটি যুবক-যুবতীর চাকরি- উধাও হয়ে গিয়েছে। প্রত্যেক নাগরিককে ১৫ লাখ দেওয়ার প্রতিশ্রুতি- উধাও হয়েছে। কৃষিপণ্যের ন্যায্যমূল্যের প্রতিশ্রুতি- উধাও হয়েছে। অর্থনৈতিক বৃদ্ধি- উধাও হয়েছে। আর এখন উধাও হয়েছে রাফালের ফাইল।”

[সীমান্তে হানাদারি বন্ধ না হলে কড়া জবাব, পাকিস্তানকে হুমকি ভারতের]

কংগ্রেসের অভিযোগ, ২০১৬ সালে রাষ্ট্রায়ত্ত সংস্থা হ্যালকে টপকে অনিল আম্বানির রুগ্ন সংস্থা রিলায়েন্স ডিফেন্সকে সুবিধা পাইয়ে দিতেই পুরনো চুক্তি ভেঙে বেশি টাকায় নতুন রাফালে চুক্তি করেছিল মোদি সরকার। যদিও সরকার, ফরাসি সংস্থা দাসল্ট ও অনিল আম্বানির তরফে এই অভিযোগ অস্বীকার করা হয়।

[পাক সেনার প্রশ্নের কড়া জবাব ‘বন্দি’ অভিনন্দনের, ভাইরাল নয়া ভিডিও]

গতকাল রাফালে মামলার শুনানির সময় সর্বোচ্চ আদালতকে সরকারের তরফে জানানো হয় যে প্রতিরক্ষা মন্ত্রক থেকে রাফালে চুক্তি সংক্রান্ত নথিপত্র চুরি হয়ে গিয়েছে। এর জন্য একটি সংবাদমাধ্যমের বিরুদ্ধে অভিযোগের আঙুলও তোলে। পাশাপাশি গত বছরের ডিসেম্বর মাসে যে মামলাকারী রাফালে মামলার রায় পুর্নবিবেচনা করার জন্য সুপ্রিম কোর্ট আবেদন জানিয়েছিলেন। তিনি এই সংক্রান্ত কাগজপত্র বেআইনিভাবে জোগাড় করেছিলেন বলেও দাবি করা হয়। যদিও সরকারের অভিযোগের জবাব দিতে গিয়ে ওই সংবাদমাধ্যমের সম্পাদক বলেন, ‘রাফাল চুক্তি সংক্রান্ত খবর জনস্বার্থে প্রচারিত হয়েছিল। আর এই বিষয়ে আমরা কোথা থেকে তথ্য পেয়েছি তা কোনওভাবেই প্রকাশ করতে পারব না।’

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে