BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কারগিল বিজয় দিবসেও বায়ুসেনাকে যুদ্ধকালীন তৎপরতায় প্রস্তুত থাকার নির্দেশ ধানোয়ার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 26, 2017 2:13 pm|    Updated: July 26, 2017 2:13 pm

Prepare for short and intense war: Air Chief BS Dhanoa

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিন-পাকিস্তানকে নজরে রেখে ফের একবার বায়ুসেনাকে অল্প সময়ের মধ্যে পূর্ণ দৈর্ঘ্যের যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিলেন বায়ুসেনা প্রধান বীরেন্দ্র সিং ধানোয়া। বুধবার সংবাদ সংস্থা এএনআইকে তিনি বলেছেন, “বায়ুসেনার সদস্যদের প্রতি আমার বার্তা, আপনারা যোগ্যতা অনুযায়ী তৈরি থাকুন। খুব অল্প সময়ের মধ্যে যুদ্ধের জন্য তৈরি থাকুন।

তিনি আরও জানান, কারগিল যুদ্ধের পর থেকেই বায়ুসেনার যোগ্যতা ও ক্ষমতা বহুগুণ বেড়েছে। তাঁর ইঙ্গিত, এই মুহূর্তে বায়ুসেনাতে কিছু বিমানের অভাব থাকলেও দ্রুতই সেই অভাব মেটানোর প্রক্রিয়া চলছে। ফ্রান্সের কাছ থেকে রাফায়েল, আমেরিকার কাছ থেকে এফ-১৬ এমনকী, রাশিয়ার কাছ থেকে ফিফথ জেনারেশন নয়া মিগ বিমান কেনার জন্য কথাবার্তাও চলছে। তাই বায়ুসেনাকে হালকাভাবে নেওয়ার কোনও কারণ নেই। ধানোয়ার এই মন্তব্য চিন ও পাকিস্তানকে সতর্কবার্তা, মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

[রেলের দেওয়া বিরিয়ানিতে মিলল মরা টিকটিকি, অসুস্থ যাত্রী]

১৮তম কারগিল বিজয় দিবসে খানিকটা যেন নস্টালজিক শোনায় বায়ুসেনা প্রধানকে। কারগিল যুদ্ধের সময় তিনি নিজে একজন উইং কমান্ডারের ভূমিকা পালন করেন। পাক অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে ফাইটার জেট স্কোয়াড্রনকে নেতৃত্ব দিয়েছেন। সে দিনের কথা স্মরণ করে ধানোয়া বলেন, “কারগিল যুদ্ধ আমাদের কাছে একেবারেই অপ্রত্যাশিত ছিল। কিন্তু সাময়িক ধাক্কা কাটিয়ে আমরা সেই যুদ্ধে জয়লাভ করি।” তার কারণ ব্যাখ্যা করতে গিয়ে তিনি আরও বলেন, “আমরা স্বল্প সময়ের নোটিসেও যুদ্ধের জন্য প্রস্তুত থাকি।”

একজন উইং কমান্ডার থেকে আজ দেশের বায়ুসেনার প্রধান, এই যাত্রাপথ নিয়ে তাঁর কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, “যখন কেউ কোনও স্কোয়াড্রনের নেতৃত্ব দেয়, সেটা তাঁর কাছে স্বপ্ন। পাকিস্তানকে হারানোর জন্য আমাদের তৎকালীন স্ট্র্যাটেজিতে বেশ কিছু পরিবর্তন আনতে হয়। বোমা ফেলার কায়দায় বেশ কিছু পরিবর্তন আনতে হয়। রাতেও বোমা ফেলা শুরু করি আমরা। সেই কাজে মিগ-২১ কিন্তু একেবারেই আনকোরা ছিল।”

[যুব কর্মী হলে বিজেপিতে ৪০-এ ‘অবসর’, টার্গেট নতুন প্রজন্ম]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে