২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এই নির্বাচন নতুন ভারত তৈরি করবে, সাধারণতন্ত্র দিবসের আগে বার্তা রাষ্ট্রপতির

Published by: Utsab Roy Chowdhury |    Posted: January 25, 2019 9:54 pm|    Updated: January 25, 2019 9:54 pm

President addresses nation before R-Day

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উচ্চবর্ণের সংরক্ষণ নিয়ে বিজেপি সরকারের পাশে দাঁড়ালেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মাত্র কয়েকদিন আগে আর্থিকভাবে পিছিয়ে পড়া উচ্চবর্ণের জন্য ১০ শতাংশ সংরক্ষণের সুপারিশ করেন। সাধারণতন্ত্র দিবসের আগের দিন জাতির উদ্দেশে ভাষণ দিতে এসে রাষ্ট্রপতি জানালেন, এই সিদ্ধান্ত মহাত্মা গান্ধীর স্বপ্নের ভারতকে একধাপ আরও এগিয়ে নিয়ে যাবে। লোকসভা নির্বাচন নিয়ে তিনি জানান, এবারের লোকসভা নির্বাচন শতাব্দীর অন্যতম মুহূর্ত। এবার ভোট দেবে একুশ শতকের ভারতীয় নাগরিকরা। এই নির্বাচনই নতুন ভারত তৈরি করবে। 

[দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান ‘ভারতরত্ন’ পাচ্ছেন প্রণব মুখোপাধ্যায়]

ভিন্ন জাতি, সম্প্রদায়ের সহাবস্থান ভারতের আসল শক্তি। রাষ্ট্রপতি কোবিন্দের বক্তব্য, ”বৈচিত্র্য, গণতন্ত্র ও উন্নয়নই ভারতের তিনটি মেরুদণ্ড। আর সেটাই অন্য দেশগুলোর আদর্শ। আমরা একটাকে অন্যের ওপরে চাপিয়ে দিতে পারি না। তিনটি মেরুদণ্ড বিশেষভাবে প্রয়োজন। কোনও উচ্চশ্রেণি নয়, কোনও নিম্নশ্রেণির সমাজ থাকবে না। সব সম্প্রদায় সম্প্রীতি বজায় রাখবে। মহিলাদের স্বাধিকারও অটুট থাকবে, এমন সমাজই প্রত্যাশিত।” উচ্চবর্ণের ১০ শতাংশ সংরক্ষণ নিয়ে রাষ্ট্রপতি কোবিন্দ বলেন, “আমরা যে ভারত বানাচ্ছি, তার আদর্শ উদাহরণ এই বিল। গরীব পরিবারের প্রতিভাবান ছেলেমেয়েদের বিশেষ সুযোগ দেওয়ার কথাও ভাবা হচ্ছে। গান্ধীজি যে ভারত গড়ার স্বপ্ন দেখেছিলেন, সেদিকেই এগোচ্ছি আমরা।”

[দেশের ‘সেরা মুখ্যমন্ত্রী’ যোগী আদিত্যনাথ, বলছে সমীক্ষা]

লোকসভা নির্বাচন নিয়ে সাধারণতন্ত্র দিবসের ভাষণে রামনাথ কোবিন্দ বলেন, “আমাদের গণতন্ত্রের আদর্শ ও ভাবনা আরও প্রকট হবে। পাঁচ বছর পর দেশের ভোটাররা আসল রায় জানান। নিজেদের ভবিষ্যৎ নিজেরাই তৈরি করেন। এবার লোকসভা নির্বাচনে একুশ শতকে জন্ম নেওয়া ভোটাররা প্রথম ভোট দেবেন।” তাই এবারের নির্বাচন অনেক ক্ষেত্রে বিশেষ বলে মনে করিয়ে দিলেন রাষ্ট্রপতি। এদের ভোটই নতুন ভারত তৈরি করবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে