BREAKING NEWS

৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

আট রাজ্যে নতুন রাজ্যপাল নিয়োগ রাষ্ট্রপতির, কর্ণাটকের রাজভবনে থাওয়ারচাঁদ গেহলট

Published by: Biswadip Dey |    Posted: July 6, 2021 1:29 pm|    Updated: July 6, 2021 5:09 pm

President of India Ramnath Kovind has issued notice for the appointment of new governors in eight states | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আট রাজ্যে নতুন রাজ্যপাল নিয়োগের নির্দেশিকা জারি করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ram Nath Kovind)। রাষ্ট্রপতি ভবনের তরফে একটি তালিকা প্রকাশ করা হয়েছে। তাতেই ওই নিয়োগ সম্পর্কে জানানো হয়েছে। এই তালিকার সবচেয়ে তাৎপর্যপূর্ণ নাম থাওয়ারচাঁদ গেহলট (Thaawarchand Gehlot)। কর্ণাটকের রাজ্যপাল হচ্ছেন তিনি। গেহলট কেবল কেন্দ্রীয় সমাজকল্যাণ মন্ত্রীই নন, রাজ্যসভার নেতাও। ফলে তিনি রাজ্যপাল হয়ে যাওয়ার ফলে ওই স্থানটিও শূন্য হয়ে গেল। মোদি সরকারের মন্ত্রিসভার রদবদল নিয়ে জল্পনার মধ্যেই দেখা গেল এমন পদক্ষেপ।

কোন কোন রাজ্যে নতুন রাজ্যপাল নিয়োগ করা হবে? রাষ্ট্রপতির তালিকা থেকে জানা যাচ্ছে, গোয়া, ত্রিপুরা, ঝাড়থণ্ড, কর্ণাটক, হরিয়ানা, মিজোরাম, মধ্যপ্রদেশ হিমাচল প্রদেশে নতুন রাজ্যপাল নিযুক্ত হবেন। মিজোরামের রাজ্যপাল পিএস শ্রীধরণ পিল্লাইকে গোয়ার রাজ্যপাল হিসেবে নিয়োগ করা হয়েছে। এদিকে হরিয়ানার নতুন রাজ্যপাল হিসেবে নিয়োগ করা হয়েছে হিমাচল প্রদেশের রাজ্যপাল বান্দারু দত্তাত্রেয়কে। আবার হরিয়ানার রাজ্যপাল সত্যদেব নারায়ণ আর্যকে ত্রিপুরার রাজ্যপাল পদে নিয়োগ করার কথা জানা যাচ্ছে তালিকা থেকে।

[আরও পডুন: করোনা পরবর্তী শারীরিক জটিলতায় ভুগে চেন্নাইয়ের হাসপাতালে প্রয়াত মুকুল রায়ের স্ত্রী]

আবার গোয়ার বিজেপি নেতা রাজেন্দ্র বিশ্বনাথ আরলেকরকে নিয়োগ করা হল হিমাচল প্রদেশের রাজ্যপাল পদে। মধ্যপ্রদেশের রাজ্যপাল হচ্ছেন মাঙ্গুভাই ছগনভাই প্যাটেল। অন্ধ্রপ্রদেশ বিজেপির প্রাক্তন সভাপতি ও বিশাখাপত্তনমের বিজেপি সাংসদ হরি বাবু কামভাপতিকে নিয়োগ করা হচ্ছে মিজোরামের রাজ্যপাল হিসেবে। ত্রিপুরার রাজ্যপাল রমেশ বইসকে ঝাড়খণ্ডের রাজ্যপাল হিসেবে নিয়োগ করা হয়েছে।

এছাড়া কর্ণাটকের রাজ্যপাল হচ্ছেন থাওয়ারচাঁদ গেহলট। তিনি কেন্দ্রীয় সমাজকল্যাণ মন্ত্রী। পাশাপাশি ২০১৯ সালের জুন মাস থেকে রাজ্যসভার নেতাও তিনিই। কিন্তু এবার তাঁর রাজভবনে প্রবেশের সঙ্গে সঙ্গে ওই পদ শূন্য হয়ে গেল। তাঁর স্থলাভিষিক্ত কে হন সেটাই এখন দেখার।

এদিকে মোদি মন্ত্রিসভার সম্প্রসারণ নিয়ে গত কয়েক দিন ধরেই নানা জল্পনা শোনা যাচ্ছে। সব মিলিয়ে প্রায় ২০ জন নতুন মন্ত্রী শপথ নিতে পারেন, সরকারি সূত্রে এমনটাই জানা গিয়েছে। এই জল্পনার মধ্যেই এবার কেন্দ্রীয় মন্ত্রী ও রাজ্যসভার নেতার মতো গুরুত্বপূর্ণ পদে থাকা থাওয়ালচাঁদকে কর্ণাটকের রাজ্যপাল করার সিদ্ধান্ত থেকে পরিষ্কার ওই পদগুলিতেও পরিবর্তন হবে।

[আরও পডুন: শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্মদিনে তাঁর আদর্শকে কুর্নিশ, টুইটে শ্রদ্ধাজ্ঞাপন প্রধানমন্ত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement