২১ ফাল্গুন  ১৪২৭  রবিবার ৭ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

সাধারণতন্ত্র দিবসের প্রাক্কালে রাষ্ট্রপতির ভাষণ, শ্রদ্ধা জানালেন জওয়ান ও কিষানদের

Published by: Monishankar Choudhury |    Posted: January 25, 2021 7:32 pm|    Updated: January 25, 2021 9:16 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাধারণতন্ত্র দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশে ভাষণ দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সোমবার সন্ধ্যায় রাষ্ট্রপতির ভাষণে উঠে এল করোনা থেকে সীমান্ত সংঘাতের প্রসঙ্গ।

[আরও পড়ুন: করোনা টিকা নিয়ে নেটদুনিয়ায় গুজব ছড়ালে হতে পারে কড়া শাস্তি, রাজ্যগুলিকে চিঠি কেন্দ্রর]

এদিন দেশের করোনা যোদ্ধা ও সীমান্তে মোতায়েন জওয়ানদের শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি কোবিন্দ। তিনি বলেন, “সিয়াচেন ও লাদাখের গালওয়ান উপত্যকায় মাইনাস ৫০ ডিগ্রি থেকে জয়সলমেরে ৫০ ডিগ্রির প্রচণ্ড উত্তাপেও দেশের সুরক্ষায় সদা সতর্ক রয়েছেন আমাদের যোদ্ধারা। খাদ্য উৎপাদনের ক্ষেত্রে আমাদের বিশাল দেশকে আত্মনির্ভর বানিয়েছেন চাষীরা। করোনা আবহেও নিজেদের কাজ করে গিয়েছেন তারা। প্রত্যেক ভারতবাসী আজ তাঁদের স্যালুট জানাচ্ছে।” সম্ভাষণে দেশবাসীকে সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা জানিয়ে রাষ্ট্রপতি আরও বলেন, “করোনা মোকাবিলায় চিকিৎসকদের সঙ্গে কাজ করেছেন আমাদের বিজ্ঞানীরা। এই মহামারীতে ভারতে মৃত্যুর হার উন্নত দেশগুলির চাইতে কম থাকার নেপথ্যে সমাজের সকল স্তরের মানুষের অবদান রয়েছে।”

তাৎপর্যপূর্ণভাবে, এদিন রাষ্ট্রপতির ভাষণে জায়গা করে নিয়েছে ভারত-চিন সংঘাত। সরাসরি চিনের নাম না করলেও গালওয়ান ও লাদাখের প্রসঙ্গ টেনে কোবিন্দ সাফ করে দিয়েছেন যে দেশের সার্বভৌমত্বের সঙ্গে কোনওভাবেই আপোস করবে না দেশ। দেশের সেনবাহিনীর সর্বাধিনায়ক হওয়ার সুবাদে এদিন রাষ্ট্রপতি কোবিন্দ দেশবাসীকে আশ্বস্ত করে বলেন, “ভারত শান্তি চায়। কিন্তু আগ্রাসনের জবাব দেওয়ার জন্য স্থলসেনা, নৌসেনা ও বায়ুসেনা সবসময় প্রস্তুত।”  

[আরও পড়ুন: করোনা টিকা নিয়ে নেটদুনিয়ায় গুজব ছড়ালে হতে পারে কড়া শাস্তি, রাজ্যগুলিকে চিঠি কেন্দ্রর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement