BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মার্কশিট পড়ুয়াদের কাছে ‘প্রেশার শিট’, নয়া শিক্ষানীতিতে চাপমুক্তির দাবি মোদির

Published by: Sayani Sen |    Posted: September 11, 2020 3:32 pm|    Updated: September 11, 2020 4:12 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোন পরীক্ষায় কে কত নম্বর পেল, তা দিয়ে কি সত্যিই একজন পড়ুয়ার মাননির্ণয় করা সম্ভব? উত্তর নিয়ে যথেষ্ট মতবিরোধ রয়েছে। তবে শুক্রবার সকালে জাতীয় শিক্ষানীতি প্রসঙ্গে কথা বলতে গিয়ে সে প্রশ্নই তুলে দিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। মার্কশিট একজন পড়ুয়ার উপর অকারণ মানসিক চাপ তৈরি করে বলেও দাবি তাঁর।

শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, “একটি পরীক্ষা, মার্কশিট কোনও পড়ুয়ার সার্বিক মূল্যায়ন করতে পারে? অথবা তার মানসিক বিকাশ সম্পর্কে কিছু জানা যেতে পারে? বর্তমানে মার্কশিট ছাত্রছাত্রীদের উপর অযাচিত চাপ তৈরি করছে। আর পরিবারের কাছে মার্কশিট শুধুমাত্র ‘প্রেস্টিজ শিট’। যেন পড়ুয়ার মার্কশিটের উপরেই অভিভাবকদের মানসম্মান নির্ভর করে। জাতীয় শিক্ষানীতির মূল লক্ষ্যই পড়ুয়াদের অযাচিত চাপ থেকে মুক্তি দেওয়া।”

[আরও পড়ুন: জেহাদি উন্মাদনা নয়, ভারতে ৯/১১-এ ধ্বনিত স্বামীজির ‘বসুধৈব কুটুম্বকম’ বার্তা]

তিনি আরও বলেন, “সবকিছুই বদলে গিয়েছে। তাই শিক্ষানীতিতেও বদল প্রয়োজন। কারণ, ২১ শতক শিক্ষা, জ্ঞান এবং অভিনবত্বের। শুধু ভারী স্কুলব্যাগ এবং নম্বরের বোঝা নয়। এবার আসল শিক্ষায় সমৃদ্ধ হবে আগামীর ভবিষ্যৎ। আর তাছাড়া নতুন শিক্ষানীতির ফলে শিক্ষকদেরও মানোন্নয়ন হবে। হাতে কলমে শেখারও সুবিধা থাকবে। এছাড়া পড়ুয়ারা মাতৃভাষায় পড়াশোনা করতে পারবে। তার ফলে তারা খুব সহজে নতুন জিনিস শিখতে পারবে। সিলেবাসের বোঝা কমলে শেখার আনন্দ আরও বাড়বে।”

তবে জাতীয় শিক্ষানীতি নিয়ে মোদি সওয়াল করলেও অনেকেই তার বিরোধিতা করছেন।

[আরও পড়ুন: কর্ণাটকে মন্দিরের ভিতর থেকে উদ্ধার তিন পুরোহিতের রক্তাক্ত দেহ, মৃত্যু ঘিরে রহস্য]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement