BREAKING NEWS

৩ বৈশাখ  ১৪২৮  শনিবার ১৭ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

মহারাষ্ট্রে ফের জারি নাইট কারফিউ, করোনা সংক্রমণ ২৫০% বাড়ায় হরিদ্বারেও কড়া প্রশাসন

Published by: Biswadip Dey |    Posted: March 27, 2021 4:25 pm|    Updated: March 27, 2021 8:44 pm

An Images

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে করোনা (Coronavirus) পরিস্থিতি ক্রমেই খারাপ হচ্ছে। এই পরিস্থিতিতে আগামী ১ এপ্রিল থেকে উত্তরাখণ্ডে শুরু হচ্ছে এবছরের মহাকুম্ভ (Mahakumbh) মেলা। অথচ হরিদ্বারের (Haridwar) কোভিড (COVID-19) পরিস্থিতি রীতিমতো ভয়াবহ আকার ধারণ করেছে। দেখা যাচ্ছে, মার্চের প্রথম সপ্তাহের তুলনায় গত এক সপ্তাহে ২৫০ শতাংশ বেড়েছে সংক্রমণ! স্বাভাবিক ভাবেই এই পরিস্থিতিতে অত্যন্ত সতর্ক প্রশাসন। 

মহাকুম্ভ উপলক্ষে এপ্রিলে অন্তত ৩ থেকে ৫ কোটি তীর্থযাত্রী আসবেন দেবভূমি হরিদ্বারে। গত ১১ মার্চের প্রথম শাহিস্নানে অংশ নিয়েছিলেন ৩.৩ কোটি মানুষ। এরপর ১ এপ্রিল পরবর্তী শাহিস্নানের দিন। ওইদিনই শুরু হচ্ছে মহাকুম্ভ মেলা। এদিকে পরিস্থিতি রীতিমতো ভীতিপ্রদ। মার্চের প্রথম সপ্তাহে যেখানে মাত্র ৭৮ জন করোনা আক্রান্ত হয়েছিলেন, সেখানে গত সাত দিনে সেখানে করোনার প্রকোপে পড়েছেন ২৭৮ জন। ১ মার্চ মাত্র ১৬ জন আক্রান্ত হয়েছিলেন। অথচ শুক্রবার আক্রান্তের সংখ্যা ৫৮!

[আরও পড়ুন: ভোটের আগে স্বস্তি, মমতার নির্বাচনী এজেন্টকে নন্দীগ্রামে প্রবেশে অনুমতি সুপ্রিম কোর্টের]

আগামী ১ এপ্রিলই ১ কোটি তীর্থযাত্রী শাহিস্নানে যোগ দিতে আসবেন এখানে। আপাতত সেদিকে লক্ষ রেখে সতর্ক প্রশাসন। চিফ মেডিক্যাল অফিসার ডা. এসকে ঝা জানিয়েছেন, করোনা পরীক্ষার পরিমাণ বাড়াতে তাঁরা দৃঢ়প্রতিজ্ঞ। দিনদুয়েক আগেই উত্তরাখণ্ডের হাই কোর্ট জানিয়ে দিয়েছে, করোনার নেগেটিভ সার্টিফিকেট ছাড়া কাউকেই হরিদ্বারে প্রবেশাধিকার দেওয়া হবে না। এবং অ্যান্টিজেন টেস্ট নয়, আরটি-পিসিআর পদ্ধতিতে করোনা পরীক্ষা করিয়ে সেই রিপোর্ট জমা দিতে হবে।

শনিবার ডা. এসকে ঝা জানিয়েছেন, ”যাঁদের সঙ্গে করোনা নেগেটিভ সার্টিফিকেট থাকবে না, তাঁদের ফিরিয়ে দেওয়া হবে। আর পরীক্ষা করে যাঁদের পজিটিভ পাওয়া যাবে তাঁদের আইসোলেশনে রাখা হবে। একসঙ্গে ১০ হাজার লোককে আইসোলেশনে রাখার ব্যবস্থা করা হয়েছে।” সার্বিকভাবে শনিবার সকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ৬২ হাজার ২৫৮ জন করোনা আক্রান্ত হয়েছেন। যা আগের দিনের থেকে কয়েক হাজার বেশি।

এদিকে গোটা দেশের মধ্যে সবচেয়ে খারাপ পরিস্থিতি মহারাষ্ট্রের। পরিস্থিতির দিকে নজর রেখে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে ঘোষণা করেছেন, আগামী রবিবার থেকে রাজ্যে শুরু হচ্ছে নাইট কারফিউ। সমস্ত শপিং রাত ৮টা থেকে সকাল ৭টা পর্যন্ত বন্ধ রাখা হবে। তবে হঠাৎ করে যে লকডাউন ঘোষণা করা হবে না সেকথাও জানানো হয়েছে। উদ্ধব সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, লকডাউন যদি হয়ও তা আগে থেকে জানিয়ে দেওয়া হবে। 

[আরও পড়ুন: চোখে চোখ, হাতে হাত, প্রকাশ্যে দেবশ্রীর সঙ্গে মিঠুনের নাচের ভিডিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement