Advertisement
Advertisement

Breaking News

Pulitzer

পুলিৎজার নিতে আমেরিকায় যেতে বাধা, ক্ষোভ উগরে দিলেন কাশ্মীরি চিত্র সাংবাদিক

তাঁর দাবি, বৈধ ভিসা সত্ত্বেও দেশ ছাড়তে দেওয়া হয়নি তাঁকে।

Pulitzer winning Kashmiri journalist stopped from leaving India। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:October 19, 2022 9:36 pm
  • Updated:October 19, 2022 9:36 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মে মাসেই পুলিৎজার (Pulitzer) পেয়েছিলেন তিনি। সেই স্বনামধন্য কাশ্মীরি (Kashmir) চিত্র সাংবাদিক সানা ইরশাদ মাট্টুরকে পুলিৎজার নিতে দেশ ছাড়তে দেওয়া হল না দিল্লি বিমানবন্দরে (Delhi Airport)। টুইটারে এই ক্ষোভ উগরে দিলেন তিনি।

তিনি জানিয়েছেন, ‘আমি পুলিৎজার পুরস্কার নিতে নিউ ইয়র্ক যাচ্ছিলাম। কিন্তু বৈধ মার্কিন ভিসা থাকা সত্ত্বেও আমাকে দিল্লি বিমানবন্দরের অভিবাসন দপ্তরে আটকে দেওয়া হয়।’ বাতিল হওয়া বোর্ডিং পাসের ছবিও টুইট করেছেন তিনি। প্রসঙ্গত, এর আগে মে মাসে প্যারিসে একটি চিত্র প্রদর্শনীতে যোগ দিতে যাওয়ার সময়ও তাঁকে বিমানবন্দরে আটকে দেওয়া হয়েছিল। সেই সময়ও ক্ষোভ উগরে দিতে দেখা গিয়েছিল বছর ২৮-এর সানাকে। সেই ঘটনারই পুনরাবৃত্তি হল পুলিৎজার নিতে যাওয়ার সময়ও। এদিন আরেকটি টুইটে সেই ঘটনারও উল্লেখ করেছেন সানা।

Advertisement

[আরও পড়ুন:প্রথা ভেঙে নতুন সভাপতির বাড়ি গিয়ে শুভেচ্ছা সোনিয়ার, খাড়গের সাফল্য কামনা মোদির]

প্রসঙ্গত, এমন ঘটনা এই প্রথম নয়। ২০১৯ সালের সেপ্টেম্বরে কাশ্মীরি সাংবাদিক গওহর গিলানিকে একই ভাবে দিল্লির বিমানবন্দরে আটকে দিয়েছিল অভিবাসন দপ্তর। তিনি জার্মানি যাচ্ছিলেন। গত বছর সাংবাদিক-অধ্যাপক জাহিদ রফিককে আমেরিকায় যেতে দেওয়া হয়নি। মার্কিন এক বিশ্ববিদ্যালয়ে পড়াতে যাচ্ছিলেন জাহিদ। কিন্তু বিমানবন্দরে তাঁকে আটকে দেওয়া হয়। একই ভাবে কয়েক মাস আগে দক্ষিণ কাশ্মীরের এক অধ্যাপকের সঙ্গেই একই ঘটনা ঘটে। বিদেশ যেতে দেওয়া হয়নি কাশ্মীরি সাংবাদির রুয়া শাহকেও।

উল্লেখ্য, শ্রীনগরের বাসিন্দা সানা রয়টার্সের চিত্র সাংবাদিক হিসেবে কাজ করেন। ২০২২ সালের পুলিৎজার জিতেছেন তিনি। তিনি একা নন, রয়টার্সের আরও তিন চিত্র সাংবাদিক ভারতে কোভিডের দ্বিতীয় ঢেউয়ের ছবি তুলে পুরস্কৃত হয়েছিলেন।

[আরও পড়ুন:গুরুগ্রামে উদ্ধার স্যুটকেসবন্দি নগ্ন যুবতীর দেহ, যৌনাঙ্গে ক্ষত, ধর্ষণ করে খুনের আশঙ্কা পুলিশের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ