১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সাধারণতন্ত্র দিবসে নারীশক্তির জয়জয়কার, চমক কপ্টার অ্যাপাচে-চিনুকের কারিকুরি

Published by: Paramita Paul |    Posted: January 26, 2020 2:01 pm|    Updated: January 26, 2020 4:11 pm

R-Day Parade 2020's flypast Include Chinook, Apache Helicopters.

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৭১তম সাধারণতন্ত্র দিবসে দিল্লির রাজপথে এবার নারী শক্তির জয়জয়কার। এই প্রথমবার কুচকাওয়াজে অংশ নেয় সিগনাল কর্প স্কোয়াড। তার নেতৃত্বে ছিলেন ক্যাপ্টেন তানিয়া শেরগিল। কড়া নিরাপত্তা ঘেরাটোপে নিজেদের সামরিক শক্তি প্রদর্শন করে ভারতীয় সেনা।কুচকাওয়াজ অনুষ্ঠানের মুখ্য আকর্ষণ ছিল সেনার যুদ্ধ ট্যাঙ্ক ভীষ্ম,  অ্যাপাচে ও চিনুক হেলিকপ্টারের কারিকুরি ও বায়ুসেনার ট্যাবলোয় নতুন রাফাল যুদ্ধবিমানের মডেল। তাদের একের পর এক স্টান্টে অভিভূত দেশবাসী। এদিন যেন বিশ্বের উদ্দেশ্য সেনাবাহিনীর বার্তা ছিল, হাম কিসিসে কম নেহি!

[আরও পড়ুন : সাধারণতন্ত্র দিবসে দেশবাসীকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী, সংবিধান রক্ষার বার্তা মমতার]

৭১তম প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বলসোনারো। অনুষ্ঠানের শুরুটা হয় বায়ুসেনার ফ্লাই-পাস্ট দিয়ে। শেষ হয় দিল্লির রাজপথে তেরঙা বেলুন উড়িয়ে। ৯০ মিনিটের অনুষ্ঠানে সরকার অনুমোদিত ২২টি ট্যাবলো প্রদর্শনী করা হয়। যার মাধ্যমে দেশের সামরিক শক্তি, সাংস্কৃতিক বৈচিত্র ও আর্থ-সামাজিক উন্নয়নের খতিয়া তুলে ধরা হয়। অনুষ্ঠানের সূচনা হয় শহিদদের প্রতি ‘ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল’-এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শ্র্দ্ধাজ্ঞাপনের মধ্যে দিয়ে। এই প্রথম অমর জওয়ান জ্যোতির পরিবর্তে প্রধানমন্ত্রী এখানে এসে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন। এদিন দিল্লির রাজপথে ছিল নারীর শক্তির দাপট। কুচকাওয়াজে নেতৃত্ব দেন তালিয়া শেরগিল। এদিনের কুচকাওয়াজে ভারতীয় সেনার প্রতিনিধিত্ব করে পূর্ববর্তী গোয়ালিয়র ল্যান্সার্সের পোশাকে ৬১ অশ্বারোহী বাহিনী। এটিই বিশ্বের একমাত্র সক্রিয় অশ্বারোহী বাহিনী। সেই সঙ্গে ছিল ছ’টি ‘কলাম’-এর কুচকাওয়াজ, আকাশপথে ধ্রুব ও রুদ্র নামের দুই লাইট হেলিকপ্টার।

 

[আরও পড়ুন: চিদম্বরমকে গ্রেপ্তার করতে পাঁচিল টপকেছিলেন, রাষ্ট্রপতি পদক পেলেন সেই সিবিআই কর্তা]

দিল্লির রাজপথে ছিল সামরিক শক্তির প্রদর্শন। এদিন পাঁচটি জাগুয়ার যুদ্ধবিমান ও পাঁচটি উন্নত মিগ-২৯-কে তাদের শক্তি প্রদর্শন করতে দেখা যায়। অন্যতম আকর্ষণ ছিল ডিআরডিওর পদযাত্রা, যেখানে উপগ্রহ বিরোধী মিশন ‘শক্তি’র প্রদর্শন করা হয়। ‘শক্তি’ শত্রু উপগ্রহকে ধ্বংস করার ক্ষমতা রাখে। এদিন আকাশে কারিকুরি দেখায় অ্যাপাচে কপ্টার, চিনুক।ভারতীয় বিমানবাহিনীর তিনটি চিনুক হেলিকপ্টার বাতাসে একটি ‘ভিক’ ফর্ম্যাট গঠন করে। পরে, বিমান বাহিনীর হালকা হেলিকপ্টারগুলি ‘ত্রিশূল’ আকৃতি গঠন করে। রাজপথে ছিল ‘আকাশ’ ক্ষেপনাস্ত্র ও একাধিক ট্যাঙ্ক। সবমিলিয়ে ২০২০-এর সাধারণতন্ত্র দিবস নতুন রেকর্ড গড়ল, তা বলাই যায়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে