BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

চিদম্বরমকে গ্রেপ্তার করতে পাঁচিল টপকেছিলেন, রাষ্ট্রপতি পদক পেলেন সেই সিবিআই কর্তা

Published by: Subhajit Mandal |    Posted: January 26, 2020 12:56 pm|    Updated: January 26, 2020 12:56 pm

28 CBI officers have been awarded the President's police medals

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাধারণতন্ত্র দিবসে রাষ্ট্রপতি পুরস্কার পেলেন ২৮ জন পুলিশকর্তা। এদের মধ্যে ২১ জন সিবিআইয়ের শীর্ষ আধিকারিক। এদের মধ্যে উল্লেখযোগ্য নাম সিবিআইয়ের ডেপুটি এসপি রামাস্বামী পার্থসারথি। গত ২১ আগস্ট রাতে পাঁচিল টপকে প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরমের (P Chidambaram) বাড়িতে ঢুকে পড়েন। পরে তাঁকে গ্রেপ্তারও করে রামাস্বামীর (Ramaswamy Parthasarathy) নেতৃত্বাধীন দল। এবার সাধারণতন্ত্র দিবসে সেই রামাস্বামী পার্থসারথিকে সম্মানিত করল কেন্দ্র। রাষ্ট্রপতির নামাঙ্কিত পদক পাচ্ছেন তিনি।

রামাস্বামী পার্থসারথি নিজের শীতল কিন্তু দৃঢ়চেতা মানসিকতার জন্য পরিচিত। আইএনএক্স মিডিয়া মামলায় পি চিদম্বরমের পাশাপাশি তাঁর ছেলে কার্তি চিদম্বরমকেও গ্রেপ্তার করেন পার্থসারথি। এছাড়াও একাধিক গুরুত্বপূর্ণ মামলার তদন্ত করেছেন তিনি। রামাস্বামীর পাশাপাশি আরও এক নামী সিবিআই কর্তা ধীরেন্দ্র শংকর শুক্লাও রাষ্ট্রপতি পদক পাচ্ছেন। গুরমিত রাম রহিম মামলার তদন্ত করেছেন ধীরেন্দ্র শুক্লা। মুম্বইয়ের বিখ্যাত সাংবাদিক জে দে হত্যা মামলার তদন্তভারও ছিল তাঁর কাঁধেই। এঁরা ছাড়াও পুরষ্কৃত হচ্ছেন পুলিশ সুপার দীপ্তেন্দু ভট্টাচার্য, বিনয় কুমার, নির্ভয় কুমার, সিবিআই কর্তা রাজেশ সিংয়ের মতো একাধিক শীর্ষ আধিকারিক। কর্তব্য অবিচল থাকা এবং নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের জন্য সিবিআই আধিকারিকরা এই পদক পাচ্ছেন।

 

[আরও পড়ুন: ১৭ হাজার ফুট উচ্চতায় সাধারণতন্ত্র দিবস পালন ITBP’র জওয়ানদের]

প্রতিবছরই সাধারণতন্ত্র দিবসে এই পুলিশ মেডেল দেওয়া হয়। এবারে বিশেষ কিছু হাই প্রোফাইল মামলায় সাফল্যের সঙ্গে তদন্ত করার জন্য পুরষ্কৃত হলেন সিবিআই আধিকারিকরা। একই সঙ্গে এবছরের পদ্ম পুরস্কার প্রাপকদেরও তালিকা প্রকাশ করেছে কেন্দ্র। এবছর মোট ১৪১ জন পদ্ম পুরস্কার পেয়েছেন। এদের মধ্যে রয়েছেন পাঁচজন বঙ্গ সন্তান। মরণোত্তর পদ্ম সম্মান পেয়েছেন চার কেন্দ্রীয় মন্ত্রী।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে