BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পরিষেবায় নজর, এবার টিকিট আরএসি থাকলেও যাত্রীরা পাবেন বেডরোল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 26, 2017 5:43 am|    Updated: December 26, 2017 3:41 pm

RAC passengers to get bed kit

নব্যেন্দু হাজরা: একে তো টিকিট কনফার্ম হয়নি। তাই শোয়ার জায়গা নেই। সঙ্গে কনফার্ম টিকিটের যাত্রীদের মতো কম্বল, চাদরও নেই। তাই এসি কামরার ভাড়া দিয়ে টিকিট কেটেও গুটিশুটি মেরেই রাত কাটাতে হত দূরপাল্লার ট্রেনের এসি কামরার যাত্রীদেরও। অবশেষে রেলের তরফে সম্বিত ফিরেছে তাঁদের জন্য।

এবার থেকে এসি কামরার আরএসই যাত্রীদেরও বেডরোল দেওয়ার সিদ্ধান্ত নিল রেল। ট্রেনে যাওয়ার সময় এতদিন তাঁদের শুধুমাত্র চাদর দেওয়া হত। এবার থেকে চাদরের পাশাপাশি কম্বলও পাবেন এই যাত্রীরা। তবে এই সুবিধা এসি চেয়ার কারের যাত্রীরা পাবেন না। বাকিরা পাবেন। যদিও সেক্ষেত্রে তাঁদের অতিরিক্ত কোনও ভাড়া দিতে হবে না। ব্যবহারের পর অবশ্য তা ফেরত দিতে হবে যাত্রীদের।

[ক্ষতির অজুহাতে হাত তুলেছে রেল, এই স্টেশনটির পরিচালনায় গ্রামবাসীরা]

বেডরোল নিয়ে যাত্রীদের অভিযোগ নতুন নয়। কখনও অপরিষ্কার চাদর, কম্বল দেওয়ার অভিযোগ ওঠে কর্তৃপক্ষের বিরুদ্ধে। আবার কখনও অভিযোগ করা হয়, যে কম্বল, চাদর প্যাক করে ব্যবহারের জন্য দেওয়া হয়, তা এতটাই ছেঁড়া যে ব্যবহারের অযোগ্য। ফলে টাকা দিয়েও পরিষেবা পান না যাত্রীরা। রেলের আধিকারিকরা জানাচ্ছেন, যাত্রীরা নিজেরাই নোংরা করেন বেডরোল। ডাল থেকে তরকারি-রেলের দেওয়া ওই চাদরে মোছেন। ফলে তা ধোয়ার পরেও পরিষ্কার সম্পূর্ণ করা যায় না। বাধ্য হয়েই তাই ফের যখন যাত্রীদের দেওয়া হয় তা নোংরা থেকে যায়।

রেলের এক আধিকারিক জানান, যাত্রীরা যাতে আরামে রাতে ট্রেনে থাকতে পারেন সেকারণেই বেডরোল দেওয়া হয়। কিন্তু ইদানিং দেখা যাচ্ছে যাত্রীরা ওই কম্বল চাদর দিয়ে জুতোও মুছছেন। অকারণে নোংরা করছেন। তাই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে, আগামী দিনে স্লিপার ক্লাসের যাত্রীদের বেডরোলের জন্য আলাদা করে টাকা নেওয়া হবে। ২৫০ টাকা করে। প্রয়োজনে সেই বেডরোল যাত্রীরা নিয়েও যেতে পারবেন। তার আগেই অবশ্য এসি কোচের আরএসই যাত্রীদের জন্য সুখবর নিয়ে এল রেলমন্ত্রক। অবশ্য আধিকারিকরা জানাচ্ছেন, এই কম্বল দেওয়ার সিদ্ধান্ত আবার না বু্যমেরাং হয়ে ফিরে আসে রেলেরই কাছে। যাত্রীরা যদি সেই কম্বল পেতে ট্রেনের ফ্লোরেই শুয়ে পড়েন তবে আরও বিপদ। সেই কম্বল আর পরিষ্কার করেও দ্বিতীয় কাউকে দেওয়া যাবে না।

রেলসূত্রে খবর, সমস্ত ট্রেনের এসি কোচেই প্রায় জনা তিরিশেক আরএসি যাত্রী থাকেন। তাঁরা প্রত্যেকেই এই বেডরোলের আওতাভুক্ত থাকবেন। যদিও ভবিষ্যতে তাঁদের এই কম্বল ও চাদরের জন্য টাকা কাটাও হতে পারে বলে রেলবোর্ডের এক কর্তা জানান। যাত্রীরা অবশ্য এসবে ভুলতে রাজি নন। তাঁদের বক্তব্য, পরিষেবা তো রেলের দিন দিন তলানিতে এসে ঠেকেছে। আর বেডরোল দিয়ে কী হবে? যেগুলো ব্যবহারের অযোগ্য থাকবে, তাই প্যাক করে হয়তো আরএসই যাত্রীদের দিয়ে দেওয়া হবে।

[অবশেষে কুলভূষণের দেখা পেলেন মা ও স্ত্রী, স্পষ্ট অত্যাচারের চিহ্ন?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে