২১  আষাঢ়  ১৪২৯  বুধবার ৬ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার সাধারণতন্ত্র দিবসে কৌশল প্রদর্শন করবে অত্যাধুনিক রাফালে যুদ্ধবিমান

Published by: Monishankar Choudhury |    Posted: January 18, 2021 6:10 pm|    Updated: January 18, 2021 6:38 pm

Rafale jets to perform maneuver on Republic Day for the first time | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার সাধারণতন্ত্র দিবসে কৌশল প্রদর্শন করবে অত্যাধুনিক রাফালে যুদ্ধবিমান (Rafale jet)। সোমবার এমনটাই জানিয়েছে ভারতীয় বায়ুসেনা। এই প্রথম সাধারণতন্ত্র দিবসে অংশগ্রহণ করবে ফ্রান্সের তৈরি এই অত্যাধুনিক যুদ্ধবিমান।

[আরও পড়ুন: আমেরিকার বুকে হামলা চালাতে সক্ষম ‘RS-18’, ভয়াবহ মিসাইল তৈরি করল রাশিয়া]

জানা গিয়েছে, ‘ভার্টিক্যাল চার্লি’ ফর্মেশনে ফ্লাইপাস্ট করবে ফ্রান্স থেকে কেনা অত্যাধুনিক রাফালে ফাইটার জেটগুলি। করোনা আবহে এবছরের সাধারণতন্ত্র দিবসের অন্যতম আকর্ষণ রাফালে। শব্দের চাইতেও দ্রুত গতিতে উড়তে সক্ষম ফরাসি বিমানগুলির ক্ষমতা দেখতে আগ্রহী গোটা দেশ। রাফালের কৌশলগুলির মধ্যে সবচেয়ে আকর্ষণীয় হচ্ছে ‘ভার্টিক্যাল চার্লি’। এটিতে একাধিক যুদ্ধবিমান কম উচ্চতা থেকে সটান আকাশের দিকে প্রায় ৯০ ডিগ্রি অ্যাঙ্গেলে উড়ে যায়। তারপর বেশ কয়েকবার ঘুরপাক খেয়ে ফের স্বাভাবিক উচ্চতায় চলে আসে। পাইলটের অসামান্য দক্ষতা না থাকলে এহেন বিপজ্জনক কৌশল দেখানো রীতিমতো অসম্ভব। এমনটাই জানিয়েছেন উইং কমান্ডার ইন্দ্রনীল নন্দী।

উল্লেখ্য, ২০১৬ সালের চুক্তি অনুযায়ী ফ্রান্স থেকে মোট ৩৬টি রাফালে যুদ্ধবিমান কেনার কথা ভারতের। ২০২২ সালের সেপ্টেম্বরের মধ্যে সবগুলি বিমান ভারতে এসে পৌঁছনোর কথা। ভারতীয় বায়ুসেনার (Indian Air Force) দু’টি রাফালে স্কোয়াড্রনের মধ্যে প্রথমটি থাকবে হরিয়ানার (Haryana) আম্বালায় (Ambala) ও দ্বিতীয়টি থাকবে আলিপুরদুয়ারের হাসিমারা বায়ুসেনা ঘাঁটিতে। রাফালে জেটটি চতুর্থ প্রজন্মের ‘মিডিয়াম মাল্টি রোল কমব্যাট এয়ারক্র্যাফট’। এটিতে রয়েছে‘ম্যাটিওর’ বিয়ন্ড ভিস্যুয়াল রেঞ্জ এয়ার-টু-এয়ার ক্ষেপণাস্ত্র। ক্রুজ মিসাইল ‘স্কাল্প’ এবং ‘হ্যামার’। এই ক্ষেপণাস্ত্রগুলি অত্যন্ত দ্রুত ও বিধ্বংসী হাতিয়ার।আকাশে উড়তে উড়তেই জ্বালানি ভরে নিতেও দক্ষ রাফালে।

[আরও পড়ুন: করোনা আক্রান্ত বাদুড় কামড়েছিল চিনা বিজ্ঞানীকে, তথ্য সামনে আসায় ফের শোরগোল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে