১৬ ফাল্গুন  ১৪২৭  সোমবার ১ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

সাধারণতন্ত্র দিবসে ভারতীয় সেনার শক্তি প্রদর্শন, রোমহর্ষক কৌশল দেখাল রাফালে-জাগুয়ার

Published by: Paramita Paul |    Posted: January 26, 2021 12:03 pm|    Updated: January 26, 2021 12:12 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৭২তম সাধারণতন্ত্র দিবসে দিল্লির রাজপথে শক্তিপ্রদর্শন করল ভারতীয় সেনা (Indian Army) । পদাতিক বাহিনী থেকে বায়ু সেনা, নৌসেনা থেকে এনএসজি-ব্ল্যাক ক্যাট সকলেই তাঁদের কৌশল প্রদর্শন করল এদিন। সঙ্গে ছিল শত্রুদের বুক কাঁপিয়ে দেওয়ার মতো অস্ত্রসম্ভারও।

এদিন শুরুতেই কৌশল প্রদর্শন করে টি-৯০ ভীষ্ম ট্যাংক। তার ঠিক পিছনেই ছিল ব্রহ্মস মিসাইল। এই মিসাইলের শক্তি দেখাল অত্যাধুনিক পিনাকা রকেট লঞ্চার সিস্টেম, শিল্কা সিস্টেমও। ভারতের পদাতিক বাহিনীর হাতে থাকা এই অত্যাধুনিক অস্ত্রসম্ভার নিসন্দেহে চাপ তৈরি করবে দেশের শত্রুদের উপর।

[আরও পড়ুন : শত্রু শিবিরে অগ্নিবর্ষণ করবে ‘আকাশ’, চিনকে নজরে রেখে ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা ভারতের]

বেলা গড়াতেই আকাশপথে কারিকুরি দেখাল রাফালে (Rafale)। এই প্রথমবার ফ্রান্স থেকে আসা এই যুদ্ধবিমান (Fighter Jet) এই প্রথমবার তার শক্তি প্রদর্শন করল সাধারতন্ত্র দিবসে। বলা যায়, এদিন রাফালেই ছিল গোটা দিনের শো স্টপার। তাকে যোগ্যসঙ্গত করে জাগুয়ার, সুখোই, মিগ। প্রথমে একটি রাফাল, দুটি জাগুয়ার, দুটি মিগ ‘একলব্য’ ফর্মেশনে নিজেদের ক্ষমতা দেখায়। এই সময় রাফালের গতি ছিল ঘণ্টায় ৯০০ কিলে্ামিটার। এই ফর্মেশনে নেতৃত্ব দেন গ্রুপ ক্যাপ্টেন রোহিত কাটারিয়া। 

[আরও পড়ুন : প্রচণ্ড শীতেও টগবগে জওয়ানরা, লাদাখে সাধরণতন্ত্র দিবস পালন ITBP’র]

এদিন নেত্র ফর্মেশনে কারিকুরি দেখায় ২ টি সুখোই এবং একটি AWSES নজরদারি বিমান। এছাড়াও রুদ্র ফর্মেশন ছিল MI-17 ও ডাকোটা বিমান। ১৯৪৭ সালের ভারত-পাকিস্তান যুদ্ধে অংশ নিয়েছিল এই ডাকোটা বিমান। সুদর্শন ফর্মেশনে অংশ ছিল চিনুক। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement