BREAKING NEWS

২৮ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ 

Advertisement

‘PM CARES-এর টাকায় কেনা হচ্ছে নিম্নমানের ভেন্টিলেটর’, চাঞ্চল্যকর অভিযোগ রাহুলের

Published by: Subhajit Mandal |    Posted: July 6, 2020 11:37 am|    Updated: July 6, 2020 11:39 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: PM CARES অর্থাৎ জরুরি পরিস্থিতিতে নাগরিক সহায়তার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Naredra Modi) তৈরি তহবিলের টাকায় নিম্নমানের ভেন্টিলেটর কেনা হচ্ছে। মোদি সরকার সাধারণ মানুষের জীবনকে ঝুঁকির মধ্যে ফেলতে দ্বিধাবোধ করছে না। রবিবার এমনই চাঞ্চল্যকর অভিযোগ করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)।

প্রবল বিতর্কের মধ্যে মে মাসেই সরকার ঘোষণা করে PM CARES তহবিল থেকে ২ হাজার কোটি টাকা খরচ করে করোনা চিকিৎসার ভেন্টিলেটর কেনা হবে। কিন্তু কংগ্রেসের অভিযোগ, সরকার যে পরিমাণ ভেন্টিলেটর কেনার দাবি করছিল, তার বেশিরভাগই এখনও কেনা হয়ে ওঠেনি। পাশাপাশি যেগুলো কেনা হয়েছে, সেগুলোও নিম্নমানের। রবিবার একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে উদ্ধৃত করে খোদ রাহুল গান্ধী দাবি করেছেন, PM CARES তহবিল ব্যবহারে কেন্দ্রের অস্বচ্ছতা মানুষের জীবনকে ঝুঁকির মধ্যে ঠেলে দিচ্ছে। তিনি বলছেন,”সরকার PM CARES-এর মাধ্যমে দুটি জিনিস নিশ্চিত করেছে। এক, সাধারণ মানুষের জীবন বিপন্ন হচ্ছে। দুই সাধারণ মানুষের টাকাই নিম্নমানের চিকিৎসা সামগ্রী কেনা হচ্ছে।”

[আরও পড়ুন: ‘করোনার শেষের শুরু’, ভ্যাকসিনের ট্রায়াল নিয়ে বড়সড় দাবি বিজ্ঞানমন্ত্রকের]

রাহুল একা নন, ভেন্টিলেটর কেনার ক্ষেত্রে দুর্নীতির অভিযোগ তুলে কংগ্রেস সদলবলে আক্রমণে নেমেছে। দলের মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা অভিযোগ করেছেন, “একটা বড়সড় ভেন্টিলেটর দুর্নীতি চলছে। ২০০০ কোটি টাকার বিনিময়ে যে ৫০ হাজার ভেন্টিলেটর কেনার কথা ছিল, ২৩ জুন পর্যন্ত তার মধ্যে মাত্র ১ হাজার ৩৪০টি এসে পৌঁছেছে। এর জন্য কোনও টেন্ডার ডাকা হয়নি। তাছাড়া ভেন্টিলেটরগুলি নিম্নমানের।” কংগ্রেসের আরেক মুখপাত্র প্রফেসর গৌরব বল্লভও একই অভিযোগ করেছেন। তাঁরও প্রশ্ন, ৫০ হাজারের মধ্যে মাত্র ১ হাজার ৩৪৯টি কেনা হল, তাহলে বাকি ভেন্টিলেটর কোথায় গেল?

[আরও পড়ুন: ‘গুয়াহাটিতে শুরু হয়েছে করোনার গোষ্ঠী সংক্রমণ’, স্বীকার করলেন অসমের স্বাস্থ্যমন্ত্রী]

সোমবার সকালে আবার রসিকতার সুরে নতুন করে সরকারকে বিঁধেছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি। করোনা, নোট বাতিল এবং জিএসটি কার্যকর করতে সরকারের ব্যর্থতাকে কাঠগড়ায় তুলে তিনি বলছেন, “ভবিষ্যতে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে সরকারের এই তিনটি ব্যর্থতাকে নজির হিসেবে পড়ানো হবে।” 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement