Advertisement
Advertisement
Rahul Gandhi

কমেছে IIT স্নাতকদের বেতন, বেড়েছে বেকারত্ব! বিজেপির ‘শিক্ষাবিরোধিতা’কে তোপ রাহুলে

একটি সমীক্ষার রিপোর্ট পেশ করে কেন্দ্রকে বিঁধেছেন লোকসভার বিরোধী দলনেতা।

Rahul Gandhi slams BJP over drop of salary among IIT graduates

ফাইল ছবি।

Published by: Anwesha Adhikary
  • Posted:July 10, 2024 11:44 pm
  • Updated:July 10, 2024 11:44 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিজেপির শিক্ষাবিরোধী মানসিকতার কারণে দেশে বেড়েছে বেকারত্ব। তার জেরে হতাশায় ভুগছেন দেশের যুবসমাজ। বুধবার এই কথা বলেন লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী। গত কয়েকবছরে আইআইটি থেকে স্নাতক হওয়া পড়ুয়াদের বেতনের অঙ্ক কমেছে, এমন একটি সমীক্ষার রিপোর্টের ভিত্তিতে কেন্দ্রকে তোপ দাগেন কংগ্রেস সাংসদ।

হোয়াটসঅ্যাপ চ্যানেলে সমীক্ষার বিস্তারিত রিপোর্ট প্রকাশ করেন রাহুল (Rahul Gandhi)। সেখানে তুলে ধরা হয়েছে, আইআইটির মতো উচ্চমানের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে স্নাতক হয়ে বেরনো পড়ুয়াদেরও চাকরি জুটছে না। চাকরি মিললেও তাঁদের বেতনের পরিমাণ আগের থেকে অনেক কম। পরিসংখ্যান বলছে, ২০২২ সালে আইআইটি ক্যাম্পাস থেকে চাকরি পাননি ১৯ শতাংশ পড়ুয়া। চলতি বছরে সেই সংখ্যাটা দ্বিগুণ হয়ে ৩৮ শতাংশে পৌঁছেছে।

Advertisement

[আরও পড়ুন: সাইনার সঙ্গে ব্যাডমিন্টনে মেতে রাষ্ট্রপতি, অলিম্পিক পদকজয়ীকে হারালেন দ্রৌপদী মুর্মু!

গোটা ঘটনার জন্য কেন্দ্রের দিকেই আঙুল তুলছেন রায়বরেলির সাংসদ। তিনি লিখেছেন, “আর্থিক বৃদ্ধির গতি কমতে কমতে এমন হয়েছে যে আইআইটির মতো ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠানগুলোও রেহাই পাচ্ছে না। প্লেসমেন্ট পাওয়া থেকে শুরু করে চাকরিক্ষেত্রে অ্যানুয়াল প্যাকেজ- সমস্ত কিছুই নিম্নগামী। তার জেরে যুবসমাজের হতাশা বাড়ছে।” আইআইটির মতো শিক্ষাপ্রতিষ্ঠানেরই যদি এমন হাল হয়, তাহলে অন্য প্রতিষ্ঠানের কী দশা, ভেবে আতঙ্কিত রাহুল।

Advertisement

লোকসভার বিরোধী দলনেতার কথায়, বিজেপির (BJP) শিক্ষাবিরোধী মানসিকতার জন্যই দেশের মেধাবী যুবসমাজের এমন দশা। বেকারত্ব এবং অন্যান্য সমস্যায় তাঁরা জর্জরিত। এই অবস্থা থেকে অবিলম্বে মুক্তির উপায়ও নেই। কেন্দ্রের কাছে রাহুলের প্রশ্ন, ভারতের যুবসমাজকে এমন দুর্দশা থেকে মুক্তি দেওয়ার জন্য মোদি সরকারের কাছে কি কোনও পরিকল্পনা রয়েছে?

[আরও পড়ুন: ‘সেনায় ভারতীয়দের কখনই চাইনি’, মোদির সফরের পরেই বললেন রুশ রাষ্ট্রদূত

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ