BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

স্যুট-বুট আর লুটের সরকার কি গরিবের কষ্ট বুঝবে? বেকারত্ব নিয়ে তোপ রাহুলের

Published by: Subhajit Mandal |    Posted: August 11, 2020 12:38 pm|    Updated: August 11, 2020 12:38 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সরাসরি কৃষক, পরিযায়ী শ্রমিক এবং গরিব মানুষের অ্যাকাউন্টে টাকা দেওয়ার দাবি বহুদিন আগে থেকেই জানিয়ে আসছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী (Rahul Gandhi)। এবার এক পরিসংখ্যান দিয়ে দাবি করলেন, শহরাঞ্চলে বেকারত্ব দূর করার জন্য দ্রুত মনরেগা বা একশো দিনের কাজের মতো কোনও প্রকল্প সরকারের শুরু করা উচিত। একই সঙ্গে গরিব মানুষের সুবিধার্থে গোটা দেশে তাঁর প্রস্তাবিত ‘ন্যায়’-এর ধাচের কোনও প্রকল্প প্রয়োজন। রাহুলের দাবি, দেশের গরিব মানুষ কষ্টে আছে। কিন্তু কেন্দ্রের স্যুট-বুটের সরকার গরিব মানুষের সেই কষ্ট বুঝবে না।

উল্লেখ্য, করোনা পরিস্থিতিতে (CoronaVirus) অর্থনৈতিক ধাক্কা সামলাতে কেন্দ্র যখন ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করল তখন থেকেই গ্রামাঞ্চলে ১০০ দিনের কাজ এবং শহরাঞ্চলে কংগ্রেস প্রস্তাবিত ‘ন্যায়’-এর ধাঁচে কোনও প্রকল্প আনার দাবিতে সরব রাহুল। তাঁর দাবি ছিল, করোনা পরিস্থিতিতে বহু মানুষ রোজগার হারিয়েছেন। কৃষক, মজদুর থেকে শুরু করে পরিযায়ী শ্রমিক, সকলেই আজ কর্মহীন। এই পরিস্থিতিতে একশো দিনের কাজ বা ‘ন্যায়’-এর মতো প্রকল্প বেশ কার্যকারী হতে পারে। নিজের সেই দাবির স্বপক্ষে মঙ্গলবার ‘মনরেগা’ (MGNREGA) বা ১০০ দিনের কাজ প্রকল্পের চাহিদার একটি গ্রাফ প্রকাশ করেছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি। যাতে দেখা যাচ্ছে, লকডাউন পরবর্তী সময়ে এই ১০০ দিনের কাজের চাহিদা অনেকটা বেড়েছে। আসলে রাহুল বোঝাতে চাইছেন, আর্থিক সংকটের সময় গরিব, খেটে খাওয়া মানুষ ১০০ দিনের কাজ আঁকড়ে ধরে বেঁচে থাকতে চাইছে।

[আরও পড়ুন: ‘তাড়াহুড়ো নয়, ভুল টিকা দিয়ে কারও প্রাণ কাড়তে চাই না’, বলছে কোভ্যাক্সিন প্রস্তুতকারী সংস্থা]

মঙ্গলবার এক টুইটে রাহুল বললেন,”শহরে বেকারত্বের মার। এই পরিস্থিতিতে শহরাঞ্চলে একশো দিনের কাজ এবং গোটা দেশে ন্যায়ের মতো প্রকল্প চালু করা প্রয়োজন। কিন্তু স্যুট-বুট আর লুটের সরকার কি গরিব মানুষের কষ্ট বুঝবে?” মোদি সরকারকে স্যুট-বুটের সরকার অনেক আগেই বলেছেন রাহুল। সেই সঙ্গে এবার লুটটাও যোগ করলেন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement