২৮ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৬ অক্টোবর ২০২০ 

Advertisement

উইন্ড টার্বাইন নিয়ে জ্ঞানের দৌড় কত? টুইটে মোদিকে খোঁচা দিয়ে বিজেপির চ্যালেঞ্জের মুখে রাহুল

Published by: Biswadip Dey |    Posted: October 9, 2020 7:22 pm|    Updated: October 9, 2020 7:37 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Modi) কটাক্ষ করে টুইট করেছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। কিছুক্ষণের মধ্যেই তাঁকে পালটা উত্তর দিল বিজেপি। বৃহস্পতিবার ভারচুয়াল বৈঠকে বিদেশি বায়ুশক্তি উৎপাদন সংস্থার সিইও-কে প্রধানমন্ত্রী জানিয়েছিলেন, উইন্ড টার্বাইন থেকে পরিশ্রুত পানীয় জল, অক্সিজেন এবং শক্তি উৎপাদন করা যায়। তাঁর এই মন্তব্যকে কটাক্ষ করে শুক্রবার রাহুল টুইটে লেখেন, ‘‘আমাদের প্রধানমন্ত্রী যে কিছু বোঝেন না, এটা ভারতের জন্য এটা সবচেয়ে বড় বিপদ নয়। কিন্তু তাঁর আশপাশের কেউ তাঁকে এটা বলার সাহস করেন না।’’

রাহুলের টুইটের অল্প কিছু সময় পরে তাঁকে পালটা আক্রমণ করেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল। তিনি বলেন, ‘‘রাহুল গান্ধীর আশেপাশে থাকা কারও সাহস হয় না তাঁকে এটা বলার যে তিনি কিছু বোঝেন না। উনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আইডিয়াকে ব্যঙ্গ করছেন। অথচ বিশ্বের শীর্ষস্থানীয় সংস্থার সিইও তাঁর বক্তব্যকে সমর্থন করেছেন।’’ পীযূষ তাঁর বক্তব্যের সমর্থনে একটি সংবাদপত্রের প্রতিবেদনও সংযুক্ত করে দেন। সেই প্রতিবেদনে বলা হয়েছে, উইন্ড টার্বাইন মৃদু বাতাস থেকে জল উৎপাদন করে।

[আরও পড়ুন: দেশে লাগাতার ৩ সপ্তাহ আক্রান্তের থেকে বেশি করোনাজয়ীর সংখ্যা, আরও কমল সক্রিয় রোগী]

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী জানিয়েছিলেন, উইন্ড টার্বাইন কেবল শক্তিই উৎপাদন করে না। তা পরিশ্রুত পানীয় জল এবং অক্সিজেনও উৎপন্ন করতে পারে। এর পরিপ্রেক্ষিতেই টুইটাকে তাঁকে খোঁচা দিয়েছেন রাহুল। পালটা কটাক্ষের শিকারও হতে হয়েছে কংগ্রেস সাংসদকে। এদিন রাহুলকে আক্রমণ করে বিজেপির মুখপাত্র সম্বিৎ পাত্রও টুইট করে লেখেন, ‘‘রাহুলজি, আগামিকাল সকালে ভোরবেলায় উঠে দয়া করে দু’টি বিজ্ঞানের পেপার পড়ে নেবেন। যেগুলি আমি সংযুক্ত করে দিয়েছি। তবে আমি নিশ্চিত আপনি বিষয়টির জটিলতা বুঝতে পারবেন না।’’ তিনিও তাঁর বক্তব্যের সমর্থনে দু’টি সংবাদপত্রের প্রতিবেদন সংযুক্ত করে দেন তাঁর পোস্টের সঙ্গে। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement