BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বাজেটে একলাফে অনেকটাই বাড়ল বরাদ্দ, প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দিলেন রেলমন্ত্রী

Published by: Biswadip Dey |    Posted: February 1, 2022 6:43 pm|    Updated: February 1, 2022 7:22 pm

Rail minister Ashwini Vaishnaw welcomes higher investment in Railways in Budget। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২২-২০২৩ আর্থিক বর্ষের কেন্দ্রীয় বাজেট  (Union Budget 2022) পেশ হয়েছে মঙ্গলবার। এবারের বাজেটে রেলমন্ত্রকের জন্য বরাদ্দ হয়েছে ১, ৪০, ৩৬৭.১৩ কোটি টাকা। যা গতবারের থেকে ২০ হাজার ৩১১ কোটি টাকারও বেশি। স্বাভাবিক ভাবেই এই ঘোষণায় খুশি কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw)। এদিন তিনি টুইটারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) ধন্যবাদ জানান রেলের (Indian Railways) খাতে এত বেশি টাকা বরাদ্দ করার জন্য।

কেবল এইটুকুই নয়, একাধিক টুইট এদিন করতে দেখা গিয়েছে তাঁকে। পাশাপাশি সাংবাদিক সম্মেলন করেও বাজেট বিষয়ে তাঁর প্রতিক্রিয়া জানিয়েছেন রেলমন্ত্রী। এদিন টুইটারে তিনি জানিয়েছেন, রেল এবার ক্ষুদ্র কৃষক ও ক্ষুদ্র উদ্যোগের জন্য নতুন পরিষেবা চালু করবে।

[আরও পড়ুন: ধনকড়কে নিয়ে মোদিকে নালিশ সৌগতর, ‘আপনি অবসর নিলে দেখব’, রসিকতা প্রধানমন্ত্রীর]

পাশাপাশি, দূরে অর্থাৎ প্রান্তিক স্থানে অবস্থিত এলাকাগুলিতে লজিস্টিক্সের সমাধানেও রেল এগিয়ে আসবে বলে আশ্বাস দেন অশ্বিনী। তাঁর সব ক’টি টুইটেই হ্যাশট্যাগ হিসেবে ব্যবহৃত হয়েছে ‘আত্মনির্ভর ভারত কা বাজেট’। তাঁর মতে, এবারের বাজেট অর্থনৈতিক বৃদ্ধি ও কর্মসংস্থানের সুযোগ আরও বাড়াবে। অনেক বেশি মূলধনের বিনিয়োগের ফলে মানুষের জীবনযাত্রার উন্নতিও হবে বলে আশা তাঁর।

এদিকে এদিনের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছেন, আগামী ৩ বছরে ৪০০ টি নতুন বন্দে ভারত ট্রেন কিনবে সরকার। এই সুপারফাস্ট বন্দে ভারত ট্রেনগুলি ঘণ্টায় ১৮০ কিলোমিটার পর্যন্ত গতিতে চলতে পারে। এর পাশাপাশি দেশজুড়ে ১০০টি প্রধানমন্ত্রী গতিশক্তি কার্গো টার্মিনাল তৈরি করা হবে। এই কাজটিও আগামী ৩ বছরে শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। অর্থমন্ত্রীর দাবি, এর ফলে কৃষকরা বিশেষভাবে উপকৃত হবেন। অনায়াসে কৃষিপণ্য পৌঁছে দেওয়া যাবে বড় শহরের সুপার মার্কেটে। সার্বিকভাবে স্থানীয় ব্যবসায় উৎসাহ দেবে রেল।

[আরও পড়ুন: গরিবের কল্যাণেই ফোকাস, উজ্বল ভবিষ্যতের স্বপ্ন দেখাচ্ছে এই বাজেট, প্রতিক্রিয়া প্রধানমন্ত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে