২৩  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১০ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রেলে স্বচ্ছতার প্রতিযোগিতা, গান্ধীর ছবিতে সেজে উঠছে স্টেশন

Published by: Tanumoy Ghosal |    Posted: September 30, 2018 4:43 pm|    Updated: September 30, 2018 4:43 pm

Rail station across the country painted with Gandhiji's photo

সুব্রত বিশ্বাস: স্বচ্ছতার রূপরেখা তৈরি করতে গান্ধীজির চিরাচরিত চশমাকেই প্রতীক করেছে কেন্দ্রীয় সরকার। এক সপ্তাহ ধরে স্বচ্ছতার অভিযান চালাল ভারতীয় রেলও। সেই স্বচ্ছতাকে গান্ধীজির নামে অর্পণ করে রেল এবছর গান্ধীজির প্রতিকৃতিতে সাজিয়ে তুলছে স্টেশন ও ট্রেন।  স্বচ্ছতায় কোন স্টেশন এগিয়ে তার বিচারপর্ব অনুষ্ঠিত হতে চলেছে। আগামী ২ অক্টোবর গান্ধীজির জন্মজয়ন্তী পালন উৎসবে শ্রেষ্ঠ স্টেশনগুলিকে পুরস্কৃত করবে রেল। স্টেশনগুলিকে সাজিয়ে তোলার প্রতিযোগিতাও শুরু হয়ে গিয়েছে। কে কাকে পিছনে ফেলবে তারই প্রচেষ্টায় নতুন নতুন বিষয়ের ভাবনা চলছে রেলের বিভিন্ন ডিভিশনে।

[কাশ্মীরে আবারও জঙ্গি নিশানায় পুলিশ, শহিদ এক অফিসার]

হাওড়া স্টেশনে ঢোকার মুখে ক্যাবওয়ের দু’দিকে শিল্পীর তুলিতে ফুটিয়ে তোলা হচ্ছে গান্ধীজির জীবনগাথা। ট্রেন যাত্রায় গান্ধী, কস্তুরবার সঙ্গে গান্ধি, নেতাজি ও রবীন্দ্রনাথের সঙ্গে গান্ধী ইত্যাদি। এছাড়া জিআরএম বিল্ডিংয়েও গান্ধীজির মুরাল তৈরি করা হয়েছে। একইভাবে শিয়ালদহ স্টেশনেও তৈরি হয়েছে গান্ধীজির একাধিক চিত্রমালা। স্টেশনের মূল ভবনের সামনে তৈরি হয়েছে ঝুলন্ত উদ্যান তাতে গান্ধীজির প্রতিকৃতি। কয়েকটি লোকাল ট্রেনের মহিলা কামরাতে প্রকৃতির নানা দৃশ্য ফুটে উঠেছে শিল্পীর তুলিতে। আসানসোলের ডিআরএম পি কে মিশ্র বলেন, আসানসোল স্টেশনে গান্ধীজির জীবনের একাধিক অধ্যায় ছবিতে ফুটিয়ে তোলা হয়েছে। পাশাপাশি এনজিও দিয়ে সাফাই চলছে। ২ অক্টোবর সবাই সামিল হবে সাফাই অভিযানে। উদ্বোধন হবে টিটিই রুমের।

দূরপাল্লার বেশ কয়েকটি ট্রেনেও আঁকা হয়েছে গান্ধীজির জীবনের নানা পর্বের ছবি। স্বচ্ছতার লোগো সেই গান্ধীজির চশমার ছবি ভারতের সব ট্রেনের গেটের পাশে লাগানো হয়েছে। সঙ্গে রয়েছে জাতীয় পতাকার ছবিও। সম্প্রতি দেশজুড়ে স্বচ্ছতার অভিযান চালাল রেল। স্টেশন থেকে ট্রেন, প্রতিটি দফতর, হাসপাতাল, রেল আবাসন সবক্ষেত্রেই অভিযান চলেছে সাফাইয়ের। পরিচ্ছন্নতার লক্ষে্য কে কাকে টক্কর দেবে তার জন্য ঝাড়ু হাতে ধুলোঝড় তুলেছেন অফিসাররা। এবার  ছবিতে গান্ধীজিকে স্মরণ, সঙ্গে স্টেশন পরিষ্কারে কে এগিয়ে তারই প্রতিযোগিতা চলছে। গান্ধীজির জন্মজয়ন্তীতে শিরোপা তুলে দেওয়া হবে বিজয়ী ডিভিশনের হাতে।

[ হোয়াটসঅ্যাপে প্রচার জোর, বুথে বুথে ৯ লক্ষ কর্মী নিয়োগ বিজেপির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে