২৬ আষাঢ়  ১৪২৭  শনিবার ১১ জুলাই ২০২০ 

Advertisement

অমানবিক! প্ল্যাটফর্মে দাঁড়িয়েই অভুক্ত পরিযায়ী শ্রমিকদের দিকে বিস্কুট ছুঁড়ছে রেল আধিকারিক

Published by: Sayani Sen |    Posted: May 31, 2020 3:06 pm|    Updated: May 31, 2020 3:20 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অসহায় কিছু মানুষ খাবারের জন্য হাত পেতে দাঁড়িয়ে রয়েছেন। অমানবিকভাবে এক রেল আধিকারিক তাঁদের দিকে ছুঁড়ে দিচ্ছে বিস্কুটের প্যাকেট। লখনউ থেকে মাত্র ৩০০ কিলোমিটার দূরের উত্তরপ্রদেশ ফিরোজাবাদ স্টেশনে এমনই ঘটনার সাক্ষী অসহায় একদল পরিযায়ী শ্রমিক। ভাইরাল ওই ভিডিওর সূত্র ধরে রেল ওই আধিকারিকরে সাসপেন্ড করেছে।

শ্রমিক স্পেশ্যাল ট্রেন দাঁড়িয়ে রয়েছে স্টেশনে। ভিতর থেকে বাইরে উঁকি মেরে দেখছেন অসহায় কয়েক জোড়া চোখ। তাঁদের জন্য প্রত্যেকের চোখে মুখে ফুটে উঠেছে খিদের জ্বালা। সেই অসহায় মানুষগুলোর কাছে সামান্য বিস্কুটের প্যাকেট পৌঁছে দেওয়া নিয়ে রসিকতায় মাতে ওই রেল আধিকারিক। প্ল্যাটফর্মে দাঁড়িয়ে অসহায় মানুষগুলির দিকে বিস্কুটের প্যাকেট ছুঁড়ে দেয় সে। কোনও কোনও ট্রেন যাত্রী অসহায়ভাবে আরও বিস্কুট প্যাকেট চান। তাঁদের ওই রেল আধিকারিক বলে, ভাগ করে খেতে হবে। ওই রেল আধিকারিকের সঙ্গে বিস্কুট বিতরণের সময় আরও তিন-চারজন রেলকর্মীও ছিল। ওই আধিকারিকের জন্মদিন উপলক্ষে বিস্কুট বিলি করা হচ্ছে বলেও মশকরা করে কেউ কেউ। তাদের দলের কেউ গোটা ঘটনার ভিডিও করে। তা হোয়াটসঅ্যাপ গ্রুপে শেয়ারও করেন তিনি। তারপর থেকে তা সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া তিন মিনিটের ওই ভিডিও নিয়ে চলছে জোর আলোচনা। নেটিজেনরা রেল আধিকারিকের এই ধরণের আচরণের তীব্র সমালোচনা করেন। তা নজর কাড়ে রেলের উচ্চপদস্থ আধিকারিকদেরও। এরপর মুখ্য টিকিট পরীক্ষক পদাধিকারী ডিকে দীক্ষিতকে সাসপেন্ড করা হয়েছে। টুইটে রেলের তরফে সেকথাও জানানো হয়েছে।

[আরও পড়ুন: গুজরাটে ‘নমস্তে ট্রাম্প’ ইভেন্টের জন্যই করোনায় বিপর্যস্ত মুম্বই, অভিযোগ শিব সেনা সাংসদের]

রাজনৈতিক মহলে এখন সবচেয়ে বেশি পরিযায়ী শ্রমিকদের নিয়ে আলোচনা চলছে। তা সত্ত্বেও বারবার সামনে আসছে তাঁদের দুর্দশার কথা। কখনও হেঁটে বাড়ি ফিরতে গিয়ে প্রাণহানি হচ্ছে। আবার কখনও শ্রমিক স্পেশ্যাল ট্রেনে খাবার এবং জল না পেয়ে প্রাণান্তকর দশা পরিযায়ী শ্রমিকদের। তবে সেই অভিযোগ বারবার ধামাচাপা দেওয়ার চেষ্টাও করা হয়েছে। কিন্তু সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া রেল আধিকারিকের ‘অমানবিক’ ব্যবহারের ভাইরাল ভিডিও যে পরিষেবার কঙ্কালসার পরিস্থিতির জ্বলন্ত প্রমাণ, সে বিষয়ে কোনও সন্দেহ নেই।

[আরও পড়ুন: বিধ্বংসী ঝড়ে লন্ডভন্ড আগ্রা, ভেঙে পড়ল তাজমহলের একাংশ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement