BREAKING NEWS

১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বিধ্বংসী ঝড়ে লন্ডভন্ড আগ্রা, ভেঙে পড়ল তাজমহলের একাংশ

Published by: Sandipta Bhanja |    Posted: May 31, 2020 12:08 pm|    Updated: May 31, 2020 12:08 pm

Thunderstorm in Agra damages Taj Mahal's marble railing

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘণ্টা প্রতি ১২৪ থেকে ১২৭ কিমি বেগ, ঝড়ের দাপটে প্রায় লন্ডভন্ড আগ্রা। রেহাই পেল না বিশ্বের ঐতিহ্যবাহী স্মৃতিসৌধ তাজমহলও। লকডাউনের মাঝেই দেশের নানা প্রান্তে বিধ্বংসী ঝড়ের তান্ডবে ধ্বংসলীলার চিহ্ন স্পষ্ট। সুপার সাইক্লোন আমফানের জেরে বাংলায় ব্যাপক ক্ষতির পর এবার প্রকৃতির রোষানল আছড়ে পড়ল আগ্রায়। মাত্র কয়েক মিনিটের ঝড়ে তাজমহলের মার্বেল রেলিং ছাড়াও কাঠের তৈরি মূল ফটকের কিছু অংশও ভেঙে পড়েছে। যে ঘটনা রীতিমতো ভাবিয়ে তুলেছে ইতিহাসপ্রেমীদের।

সূত্রের খবর, দেশজুড়ে লকডাউনের জেরে দীর্ঘদিন ধরেই সাধারণ মানুষদের জন্য বন্ধ ছিল তাজমহলের দরজা। তবে নিত্যদিনের রক্ষণাবেক্ষণের কাজ বন্ধ হয়নি। তার মাঝেই বিধ্বংসী ঝড়ে ক্ষতিগ্রস্ত হল তাজমহলের একাধিক অংশ। মূল ফটকে টিকিট কাউন্টার, পর্যটকদের যাতায়াতের জন্য মেটাল ডিটেক্টরও ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেঙে পড়েছে তাজমহলের বেশ কিছু রেলিং, জানলার অংশ। ঝড়ের ধাক্কা সবচেয়ে বেশি ছিল তাজমহলের প্রধান গম্বুজের ওপর। উপরের দিকের মার্বেলের রেলিং ভেঙে গুঁড়িয়ে পড়েছে নিচের অংশে। পরিস্থিতি সামাল দিতে ইতিমধ্যেই ময়দানে নেমে পড়ছেন তাজমহল কর্তৃপক্ষ।

[আরও পড়ুন: ‘করোনা নিয়ে রাহুলের জ্ঞান সীমিত’, কটাক্ষ বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার]

সিকান্দার মেমেরিয়ালও ক্ষতিগ্রস্ত। তাজমহল চত্বরের অনেক গাছ উপরে গিয়েছে ঝড়ের তান্ডবে। আগ্রায় এখনও পর্যন্ত ৩ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ইতিমধ্যেই মৃতদের পরিবারগুলিকে ৪ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন।

প্রসঙ্গত, এর আগেও ২০১৮ সালে ক্ষতি হয়েছিল এই স্মৃতিসৌধর। তাজমহলে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (এএসআই) কনজারভেশন অ্যাসিসট্যান্ট অঙ্কিত নামদেব জানিয়েছেন, ক্ষতির পরিমাণ বিবেচনা করে সারাইয়ের কাজ হবে।

[আরও পড়ুন: ডিসেম্বরের মধ্যে ৫০ শতাংশ ভারতীয়ই করোনায় আক্রান্ত হবেন, ছড়াবে গোষ্ঠী সংক্রমণ, দাবি গবেষকের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে