৩১ ভাদ্র  ১৪২৬  বুধবার ১৮ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিন দুয়েকের লাগাতার বৃষ্টিতে জল থইথই হয়ে গিয়েছিল কলকাতার বিস্তীর্ণ এলাকা। তবে সোমবার থেকে ছবিটা বদলাবে বলেই জানাল আলিপুর আবহওয়া দপ্তর। কিন্তু দেশের অন্যান্য রাজ্যের পরিস্থিতি এখনও বেহাল। উত্তরাখণ্ড থেকে হিমাচল প্রদেশ, সর্বত্রই দাপট দেখাচ্ছে অতি ভারী বর্ষণ। হিমাচলে মৃতের সংখ্যা বেড়ে ২৪। সে রাজ্য থেকে এখনও পর্যন্ত দেড়শোজন পর্যটককে উদ্ধার করা হয়েছে। তবে ভূমিধসের কারণে এখনও অন্তত ৪০০ পর্যটক আটকে রয়েছেন বলে খবর। উত্তরাখণ্ডেও জোরকদমে চলছে উদ্ধারকাজ।

উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ এবং পাঞ্জাব- সবচেয়ে বেশি বিপর্যস্ত এই তিন রাজ্যই। তিন রাজ্য মিলিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮। ২০ জন নিখোঁজ ছিল। পরে জানা যায় প্রত্যেকেই মৃত। লাগাতার ভারী বৃষ্টির কারণে মানালি থেকে কুলু যাওয়ার তিন নম্বর জাতীয় সড়কেও যান চলাচল আংশিকভাবে বন্ধ। লাইনে জল জমে যাওয়ায় ব্যাহত রেল পরিষেবাও। এদিকে, উত্তরাখণ্ডের উত্তর কাশীর মোরিতে আটকে পড়া পর্যটকদের উদ্ধারের জন্য দুটি চপার নামানো হয়েছে। এরই মধ্যে রাজধানী দিল্লি এবং হরিয়ানায় জারি হয়েছে বন্যা সতর্কতা। হাতিনী কুণ্ড ব্যারেজ থেকে ৮.১৪ লক্ষ কিউসেক যমুনার জল ছাড়ার পরই বন্যার পরিস্থিতি তৈরি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। সেই কারণেই আগাম সতর্কতা জারি করা হয়েছে। এদিকে কেরলে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। এখনও পর্যন্ত ১২১ জনের মৃতদেহ উদ্ধার করা গিয়েছে।

[আরও পড়ুন: ‘ভুল পথে কংগ্রেস’,৩৭০ নিয়ে বিজেপিকে সমর্থন করে মন্তব্য হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রীর]

তবে এরাজ্যে আর কোনও বড় দুর্যোগের পূর্বাভাস আপাতত নেই। শুক্রবার থেকে শুরু করে রবিবার সকাল পর্যন্ত কার্যত টানা বৃষ্টিপাতের শেষে অবশেষে রেহাই। নতুন করে আর বৃষ্টি না হলে কলকাতার দুর্যোগ কাটলই বলা যায়। আলিপুর হাওয়া অফিস বলছে, তেমন কোনও অঘটন না ঘটলে আজ, সোমবার থেকে আবহাওয়ার উন্নতি হতে পারে। দেখা মিলতে পারে রোদ ঝলমলে আকাশের। রবিবার পর্যন্ত শহরে বৃষ্টি হয়েছে ৪৩০ মিলিমিটার। স্বাভাবিক পরিস্থিতিতে যা হওয়ার কথা ২১২ মিলিমিটার। যদিও পুরুলিয়া, বীরভূম, বাঁকুড়া, ঝাড়গ্রামে আজও কিছুটা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে কলকাতায় বৃষ্টি না হলেও পরিবেশে আর্দ্রতা বজায় থাকবে বলে জানানো হয়েছে।

[আরও পড়ুন: নেতাজির ‘মৃত্যু দিবসে’ শ্রদ্ধা জানিয়ে বিতর্কে পিআইবি, রহস্য উন্মোচনে সরব মমতা]

এদিকে, জম্মুতে একটি নির্মীয়মান সেতুর নিচে জলের তোড়ে আটকে পড়া দু’জনকে উদ্ধার করে ভারতীয় বায়ু সেনার হেলিকপ্টার। 

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং