BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Republic Day 2022: ‘ট্যাবলো বাতিলের সঙ্গে রাজনীতির যোগ নেই’, বিতর্ক থামাতে মমতাকে চিঠি রাজনাথের

Published by: Paramita Paul |    Posted: January 18, 2022 3:15 pm|    Updated: January 18, 2022 5:27 pm

Rajnath Singh's letter to Bengal CM Mamata Banerjee amid row over Republic Day Tableaux

নন্দিতা রায় ও রূপায়ণ গঙ্গোপাধ্যায়: দিল্লির রাজপথে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান থেকে বাংলা-সহ একাধিক রাজ্যের ট্যাবলো বাতিল হওয়া নিয়ে ক্রমশ জলঘোলা হচ্ছে। এবার পরিস্থিতি সামলাতে আসরে নামলেন খোদ প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। প্রতিরক্ষা মন্ত্রী নিজে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এবং তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিনকে চিঠি দিলেন। যেখানে তিনি স্পষ্ট করে দিয়েছেন, ট্যাবলো নির্বাচনের বিষয়টি কেন্দ্রের হাতে নেই। বিদ্বজ্জনেদের নিরপেক্ষ কমিটি স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়।

মঙ্গলবার দুই রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছে চিঠি পৌঁছে গিয়েছে। সেখানে প্রতিরক্ষা মন্ত্রীর ব্যাখ্যা, কেন্দ্র নেতাজি সুভাষ চন্দ্র বসুকে অসম্মান করেনি। এই প্রেক্ষিতে কেন্দ্র নেতাজিকে সম্মান প্রদর্শন করতে কী কী পদক্ষেপ করেছে, তারও বিস্তারিত ব্যাখ্যা রয়েছে চিঠিতে। 

[আরও পড়ুন: লটারিতে জেতা কোটি টাকায় কী করবেন? নিজেই জানালেন অনুব্রত মণ্ডল]

চিঠিতে প্রতিরক্ষামন্ত্রীর দাবি, রাজ্যের ট্যাবলো বাতিলের সঙ্গে রাজনীতির কোনও যোগ নেই। চিঠিতে রাজনাথ আরও মনে করিয়ে দিয়েছেন, ২০১৬, ২০১৭, ২০১৯ এবং ২০২১ সালে কেন্দ্রে মোদি সরকার থাকাকালীনই সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে স্থান পেয়েছিল বাংলার ট্যাবলো। উল্লেখ্য, এদিন সকালেই এ বিষয় নিয়ে টুইট করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তবে সেই টুইটের ভাষায় ছিল চ্যালেঞ্জের সুর। বদলে প্রতিরক্ষা মন্ত্রীর চিঠির ভাষা অনেক নরম এবং মার্জিত বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল। যা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। 

সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান থেকে কেন বাদ নেতাজি সুভাষচন্দ্র বসুর INA-র উপর ভিত্তি করে তৈরি বাংলার ট্যাবলো? এ নিয়ে কেন্দ্রকে একহাত নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। শুধু বাংলা নয়, অ-বিজেপি রাজ্য তামিলনাড়ুর ট্যাবলোও বাদ পড়েছে অনুষ্ঠান থেকে। এই বিতর্কের আঁচ বাড়তেই এবার কেন্দ্রীয় সূত্রে প্রতিক্রিয়া মিলেছিল। জানানো হয়েছিল, ট্যাবলো মোদি সরকার বাছাই করে না। তাই এই ইস্যুকে সামনে রেখে মুখ্যমন্ত্রীরা কেন্দ্র বনাম রাজ্যের যে সংঘাত তুলে ধরতে চাইছে, তা ঠিক নয়। এবার এই ইস্যুতে চিঠি দিলেন খোদ প্রতিরক্ষা মন্ত্রী। তবে তাঁর চিঠিতে বিতর্কের আগুনে জল পড়বে কি না, তা বলা মুশকিল। 

[আরও পড়ুন: লটারিতে এক কোটি টাকা জিতলেন অনুব্রত মণ্ডল! শোরগোল বীরভূমে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে