BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

করোনার জেরে স্থগিত রাজ্যসভার ভোট, সিদ্ধান্ত নির্বাচন কমিশনের

Published by: Sucheta Chakrabarty |    Posted: March 24, 2020 4:26 pm|    Updated: March 24, 2020 4:26 pm

Rajya Sabha poll set for thursday deffered for Coronavirus

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা মোকাবিলায় দেশের অধিকাংশ রাজ্যে জারি ‘লকডাউন’। পরিস্থিতি ক্রমশ সাংঘাতিক হতে পারে সেই আঁচ করেই পশ্চিমবঙ্গে পিছিয়ে দেওয়া হয়েছিল পুরভোট। এবার রাজ্যসভার ভোটও স্থগিত করার সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন। ২৬ মার্চ রাজ্যসভার ভোট হওয়ার দিন স্থির করা হয়েছিল।

কোনও জায়গায় সাতজনের বেশি লোক জড়ো হওয়া বারণ। খুব প্রয়োজন ছাড়া রাস্তাতেও লোক দেখলে ‘লকডাউন’ ঘোষণার পর তাদের গ্রেপ্তার করা হচ্ছে। আগামিকাল অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হল সংসদ। ফলে আজ, মঙ্গলবার নির্বাচন কমিশন রাজ্যসভা ভোটও স্থগিত রাখার সিদ্ধান্ত ঘোষণা করে। কিন্তু কেন্দ্রীয় নির্বাচন কমিশন জানিয়ে দিয়েছে, জনস্বাস্থ্যে যে গুরুতর পরিস্থিতি তৈরি হয়েছে তাতে নির্বাচন স্থগিত রাখা ছাড়া আর কোনও পথ নেই। কমিশনের তরফে বলা হয়েছে, ৩১ মার্চ পর্যন্ত ভোট স্থগিত। পরবর্তী পরিস্থিতি দেখে তারপর সিদ্ধান্ত নেওয়া হবে। নির্বাচন কমিশনের বক্তব্য, করোনা ঠেকাতে যে কোনও ধরনের জমায়েতের উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। এই পরিস্থিতিতে ভোট হওয়া মানে বিপদ ডেকে আনা। ৫৫টি রাজ্যসভার আসন ফাঁকা হয়েছে। ইতিমধ্যেই ৩৭ জন বিনা লড়াইয়ে জিতে গিয়েছেন। ভোট হওয়ার কথা ছিল ১৮টি আসনে। এরমধ্যে রয়েছে গুজরাট, কর্ণাটকের মতো করোনা কবলিত রাজ্য। তবে মানুষের প্রাণের আগে কোনও ভোট বা রাজনীতি চলতে পারে না।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় বিশ্বকে পথ দেখাবে ভারত, সার্টিফিকেট WHO কর্তার]

ইতিমধ্যেই ভারতে লাফিয়ে বাড়ছে করোনা ভাইরাসের সংক্রমণ। সোমবার মৃত্যু হয়েছে দু’জনের। ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা পাঁচশো ছাড়িয়েছে, মৃত্যু বেড়ে হল ১২। ভারতের প্রত্যেকটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে লকডাউন করা হয়েছে। মোট ৫৪৮টি জেলা পড়ছে লকডাউনের আওতায়। কলকাতায় এক করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে সোমবার। অনেকের বক্তব্য ভারতে করোনা ভাইরাস তৃতীয় স্টেজ অর্থাৎ গোষ্ঠী সংক্রমণে ঢুকে গিয়েছে। তাই গৃহবন্দি হয়ে দিন কাটানোই সুরক্ষিত থাকার এখন সঠিক উপায়।

[আরও পড়ুন: ঠাকুরবাড়িতে আটকে ভিনরাজ্যের শতাধিক ভক্ত, উৎকণ্ঠায় দিন কাটছে তাদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে