২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

দোলের পরেই শুরু রাম মন্দির নির্মাণের কাজ! সিদ্ধান্ত সুপ্রিম কোর্ট নির্দেশিত ট্রাস্টের

Published by: Sucheta Chakrabarty |    Posted: March 2, 2020 1:07 pm|    Updated: May 18, 2020 7:53 am

Ram mandir construction date to be finalised after Holi

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বছরের দোলের (Holi 2020) পরেই পুরোদমে শুরু হবে অযোধ্যায় (Ayodhya) রাম মন্দির নির্মাণের কাজ। ইতিমধ্যেই সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী এই মন্দির (Ram Temple) নির্মাণে শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট নামে একটি ট্রাস্ট গঠন করা হয়েছে। এই ট্রাস্টে মোট ১৫ জন সদস্য রয়েছেন। সাধু-সন্তগণ ছাড়াও অনেক সম্মানিত নাগরিক এবং আমলারাও এই ট্রাস্টের সদস্য। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রাক্তন প্রধান সচিব নৃপেন্দ্র মিশ্রকে ট্রাস্টের প্রধান হিসেবে নিযুক্ত করা হয়েছে। ট্রাস্টের গঠনের পর তার সদস্যরা রাম মন্দির নির্মাণ এবং এর নকশা সম্পর্কে আলোচনা করতে বেশ কয়েকটি বৈঠকও করেন। মনে করা হচ্ছে এই বছরের দোলের পরেই এই মন্দির (Ram Mandir) নির্মাণের দিনক্ষণ নির্ধারণ করা হবে।

শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের প্রধান নৃপেন্দ্র মিশ্র জানিয়েছেন, ট্রাস্টের পরবর্তী বৈঠকে রাম মন্দির নির্মাণ শুরু করার তারিখ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তিনি বলেন, “নরেন্দ্র মোদির স্বপ্নের প্রকল্প অযোধ্যার রাম মন্দির নির্মাণের কাজ দ্রুত শুরু করার জন্য একটি বৈঠক ডাকা হবে। রাম মন্দির নির্মাণের লক্ষ্যে ভূমিপুজোর জন্যে দুটি তারিখের কথা বিবেচনা করা হচ্ছে বলে জানা গিয়েছে। প্রথম তারিখটি হল ‘রাম নবমী’  এবং দ্বিতীয় তারিখটি হল ‘অক্ষয় তৃতীয়া’ । এই দুটি তারিখের মধ্যে যে কোনও একটি দিনে রাম মন্দির নির্মাণের কাজ শুরু হতে পারে বলে জানা যাচ্ছে।

[আরও পড়ুন:‘গোলি মারো’ মন্তব্য নিয়ে প্রশ্নে মেজাজ হারালেন অনুরাগ, সাংবাদিককে বললেন মিথ্যাবাদী]

১৯৬৭ ব্যাচের অবসরপ্রাপ্ত আইএএস আধিকারিক তথা মোদি ঘনিষ্ঠ নৃপেন্দ্র মিশ্র শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের প্রধান হওয়ার পরে গত শুক্রবার প্রথমবার লখনউ যান। সেখানে গিয়ে তিনি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সঙ্গে সাক্ষাৎ করে একটি বৈঠক করেন। এখানেই মন্দির নির্মাণ নিয়ে আলোচনা হয়। বিশ্ব হিন্দু পরিষদের (VHP)পরিচালনায় প্রতিষ্ঠিত রাম জন্মভূমি ন্যাসের কার্যনির্বাহী সভাপতি রামবিলাস বেদান্তী রাম মন্দির সম্পর্কে বলেন, “রাম মন্দির বিশ্বের বৃহত্তম মন্দির এবং একটি আন্তর্জাতিক পর্যটন কেন্দ্র হিসাবে গড়ে উঠবে। তাই রাম জন্মভূমি ও তার গোটা এলাকার জন্যে ৬৭ একর জমিও কম হতে পারে। সরকার গঠিত ট্রাস্টকে এই বিশাল মন্দির নির্মাণের জন্যে প্রয়োজনে এই কমপ্লেক্সের চারপাশের জমিও অধিগ্রহণ করতে হতে পারে”।

[আরও পড়ুন:শান্তি ফিরছে দিল্লিতে, পরিস্থিতি নিয়ন্ত্রণে উদ্যোগ কেজরিওয়ালের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে