BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

অযোধ্যায় সরকারের দেওয়া জমি গ্রহণ করল সুন্নি বোর্ড! তৈরি হবে মসজিদ ও হাসপাতাল

Published by: Subhajit Mandal |    Posted: February 24, 2020 7:33 pm|    Updated: February 24, 2020 7:33 pm

Sunni Central Waqf Board said it will build a mosque on the five-acre plot

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অযোধ্যা মামলা নিয়ে যাবতীয় বিবাদ মেটার পথে। সুপ্রিম কোর্টের নির্দেশ মতো সরকারের দেওয়া পাঁচ একর জমি গ্রহণ করার সিদ্ধান্ত নিল সুন্নি ওয়াকফ বোর্ড। সোমবার উত্তরপ্রদেশ সুন্নি ওয়াকফ বোর্ডের তরফে জানিয়ে দেওয়া হল, অযোধ্যায় কেন্দ্রের দেওয়া পাঁচ একর জমি তাঁরা গ্রহণ করবেন। তবে, ওই জমিতে শুধু মন্দির তৈরি হবে না। তৈরি হবে একটি গবেষণা কেন্দ্র, একটি হাসপাতাল এবং একটি পাঠাগার।

Chairman-of-UP-Sunni-Waqf-Board-Zufar-Faruqi

সোমবার লখনউতে উত্তরপ্রদেশ সুন্নি ওয়াকফ বোর্ডের (Sunni Central Waqf Board) বৈঠক ছিল। তাতেই কেন্দ্রের দেওয়া জমি গ্রহণ করার সিদ্ধান্ত হয়। বোর্ডের চেয়ারম্যান এ প্রসঙ্গে জানিয়েছেন, “আমাদের বোর্ড মিটিংয়ে উত্তরপ্রদেশ সরকারের দেওয়া পাঁচ একর জমি গ্রহণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” ফারুকি জানিয়েছেন, শীঘ্রই ওই জমিতে মসজিদ তৈরির জন্য একটি ট্রাস্ট গঠন করা হবে। সেই ট্রাস্টই ঠিক করবে কীভাবে, কত বড় মসজিদ তৈরি হবে। ওই মসজিদটির নাম মোঘল সম্রাট বাবরের নামে রাখা হবে কিনা, সেটাও ঠিক করবে ওই ট্রাস্ট।

[আরও পড়ুন: দুধসাদা পশ্চিমি পোশাকেও ভারতীয় ছোঁয়া রাখলেন মেলানিয়া, জানেন কীভাবে?]

ফারুকি জানিয়েছেন, ওই পাঁচ একর জমিতে শুধু মসজিদ তৈরি হবে না। ওখানে একটি ইন্দো-ইসলামিক গবেষণাকেন্দ্র, একটি কেন্দ্রীয় পাঠাগার এবং একটি লাইব্রেরিও তৈরি করা হবে। এছাড়াও, ওই জমিটিকে আর কোনও সমাজসেবামূলক কাজে ব্যবহার করা যায় কিনা, সেটা নিয়েও আলোচনা করা হবে। মসজিদটি ঠিক কত বড় হবে, তা ঠিক করা হবে পরিস্থিতি বুঝে।

[আরও পড়ুন: মোতেরায় অবলীলায় একের পর এক ভুল উচ্চারণ ট্রাম্পের, হাসির রোল নেটদুনিয়ায়]

উল্লেখ্য, দীর্ঘ অপেক্ষার পর ৯ নভেম্বর ঐতিহাসিক অযোধ্যা মামলার রায় ঘোষণা করে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের তৎকালীন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ রায়ের দীর্ঘ প্রতিলিপি পড়ে জানান, অযোধ্যার বিতর্কিত জমি যাবে রাম জন্মভূমি ন্যাসের অধীনে। মসজিদ তৈরির জন্য সুন্নি ওয়াকফ বোর্ডকে বিকল্প ৫ একর জমি দেওয়ার নির্দেশ দেয় শীর্ষ আদালতের সাংবিধানিক বেঞ্চ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে