BREAKING NEWS

৩ মাঘ  ১৪২৭  রবিবার ১৭ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

নতুন বছরের শুরুতেই সেনাবাহিনীর উপরমহলে ব্যাপক রদবদল, উদ্বেগে চিন-পাকিস্তান

Published by: Paramita Paul |    Posted: January 3, 2021 10:34 am|    Updated: January 3, 2021 10:34 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন বছরে কি ফের সার্জিক্যাল স্ট্রাইকের পরিকল্পনা করছে কেন্দ্র? নাকি লাদাখে চিনের বিরুদ্ধে অথবা পাক অধিকৃত কাশ্মীরে সামরিক অভিযানের কথা ভাবনাচিন্তা করছে তাঁরা? বছরের গোড়াতেই সেনাবাহিনীতে যেভাবে রদবদল ঘটানো হল, তাতে বিভিন্ন মহলে এই প্রশ্নগুলো মাথাচারা দিয়ে উঠেছে।

বছরের শুরুতেই ভারতীয় সেনাবাহিনীর (Indian Army) উপরমহলে ব্যাপক রদবদল ঘটানো হল। সেনাবাহিনীর নয়া ডেপুটি চিফ অফ আর্মি স্টাফ পদে পদোন্নতি দেওয়া হল লেফটেন্যান্ট জেনারেল শান্তনু দয়ালকে। তিনি সরাসরি চিফ অফ আর্মি স্টাফ তথা সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারভানের অধীনে কাজ করবেন। লেফটেন্যান্ট জেনারেল শান্তনু দয়াল অসমের তেজপুরের চার নম্বর কোরের কোর কমান্ডার হিসাবে দায়িত্বভার সামলাচ্ছিলেন।

[আরও পড়ুন : ভারতীয় বাহিনীকে কোনওকিছুই আটকাতে পারে না, চিন সীমান্তে দাঁড়িয়ে হুঙ্কার বিপিন রাওয়াতের]

এছাড়াও প্রতিরক্ষামন্ত্রকের অধীনে ডিপার্টমেন্ট অফ মিলিটারি অ্যাফেয়ার্স নামে যে নয়া পদটি তৈরি করা হয়েছে তার অতিরিক্তি সচিব পদে নিয়োগ করা হয়েছে লেফটেন্যান্ট জেনারেল তরণজিৎ সিংকে। ১২ নম্বর কোর কমান্ডার হিসাবে দায়িত্বভার দেওয়া হয়েছে লেফটেন্যান্ট জেনারেল পিএস মিনহাসকে। ১২ নম্বর কোরের পুরনো কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল অনিল পুরিকে অন্যত্র বদলি করা হয়েছে। এরকমই আরও কিছু গুরুত্বপূর্ণ রদবদল করা হয়েছে।

সেনা সূত্রে খবর, আগামী দিনে যে কোনও সামরিক অভিযান, জঙ্গি দমন অভিযান, দেশের সুরক্ষা ব্যবস্থা সংক্রান্ত সিদ্ধান্তগুলিকে আরও সুসংহতভাবে কার্যকর করার জন্যই এই সংস্কার ও রদবদল করা হল। প্রতিটি কোরকে স্বাধীনভাবে অভিযান পরিচালনা করার ও সিদ্ধান্ত নেওয়ার ছাড়পত্র দেওয়া হয়েছে। নানা মহলে এও জল্পনা শুরু হয়েছে, তাহলে কি চিনের বিরুদ্ধে লাদাখে সামরিক অভিযান আসন্ন? অথবা ভারতীয় সেনা কি পাক অধিকৃত কাশ্মীরে অভিযান চালাবে বলেই এত বড় রদবদল? এর সদুত্তর মেলেনি। তবে বিশেষজ্ঞরা বলছেন, এই ধরনের রদবদল রুটিন রদবদল নয়। কারণ সাধারণ বদলি বা পদোন্নতির ঘটনায় একসঙ্গে এতজনকে বিভিন্ন বিভাগের দায়িত্ব বণ্টন করার রেওয়াজ নেই।

[আরও পড়ুন : ‘ভ্যাকসিনের সঙ্গে রাজনীতির সম্পর্ক নেই’, অখিলেশকে বিঁধে টিকার পক্ষেই সওয়াল ওমরের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement