BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনার হামলায় মহা মন্দার ইঙ্গিত, ভারতের আর্থিক বৃদ্ধির হার নামবে ১.৯ শতাংশে

Published by: Monishankar Choudhury |    Posted: April 17, 2020 11:06 am|    Updated: April 17, 2020 11:13 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের হামলায় মহা মন্দার দিকে এগিয়ে যাচ্ছে বিশ্ব অর্থনীতি। স্বাভাবিকভাবেই গতি হারিয়ে শ্লথ হয়েছে ভারতের অর্থনীতিও। এহেন পরিস্থিততে শুক্রবার পরিস্থিতি সামাল দিতে একগুচ্ছ পদক্ষেপ ঘোষণা করল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI)।

[আরও পড়ুন: চাপে পড়ে সুর বদল, বাড়িতেই রমজান পালনের বার্তা বদরুদ্দিনের]

করোনা মহামারির প্রকোপ থামাতে প্রায় গোটা বিশ্বেই লকডাউন-সহ একাধিক বিধিনিষেধ আরোপ করা হয়ছে। ফলে প্রবল ধাক্কা খেয়েছে ভারি শিল্প ও উৎপাদন ক্ষেত্র। পরিস্থিতি কতটা গম্ভীর, তা স্পষ্ট করে এদিন কোনও রাখঢাক না করে RBI-এর গভর্নর শক্তিকান্ত দাস জানান, আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার (IMF) মনে করছে মহা মন্দার দিকে এগিয়ে যাচ্ছে বিশ্ব। ১৯২৯ সালের ‘গ্রেট ডিপ্রেসনের’ চাইতেও পরিস্থিতি খারাপ হতে চলেছে। উপভোক্তারা বিশেষ খরচ করতে চাইছেন না। ফলে বিশ্বজুড়ে প্রায় ৯ থেকে ৩২ শতাংশ উপভোগ কমে গিয়েছে। এহেন পরিস্থিতিতে ২০১৯-২০ অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধি হার ১.৯ শতাংশে নেমে আসবে। তবে আগামী অর্থবর্ষ অর্থাৎ ২০২১ সালে ঘুরে দাঁড়াবে অর্থনীতি। ওই বছর ভারতের জিডিপি বৃদ্ধির হার হবে ৭.৪ শতাংশ। 

এদিন শক্তিকান্ত দাস জানান, IMF বিশেষজ্ঞরা এই বিপর্যয়ের নাম দিয়েছেন ‘দ্য গ্রেট লকডাউন’। ২০২০২১ অর্থবর্ষে  বিশ্ব অর্থনীতি প্রায় ৯ ট্রিলিয়ন মার্কিন ডলারের ক্ষতির সম্মুখীন হতে চলেছে। এই বিপুল অঙ্ক জাপান ও জার্মানির মিলিত জিডিপি’র চাইতেও বেশি। এহেন সময়ে ভারতে পরিস্থিতি সামাল দিতে ব্যাংক ও NBFCগুলিকে ৫০ হাজার কোটি টাকার নগদ জোগান দেবে রিজার্ভ ব্যাংক। পরিস্থিতি মোকাবিলায় গ্রামীণ ব্যাংকগুলিকে নগদ জোগানের জন্য NABARD-কে ২৫ হাজার কোটি টাকা দেওয়া হচ্ছে। আবাসন শিল্পকে চাঙ্গা করতে ন্যাশনাল হাউজিং বোর্ডকে ১০ হাজার কোটি টাকার প্যাকেজ দিচ্ছে রিজার্ভ ব্যাংক। পাশাপাশি, জিডিপির ৩.২ শতাংশ নগদের জোগান দেওয়া হয়েছে। রেপো রেট অপরিবর্তিত রেখে রিভার্স রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট কমিয়েছে আরবিআই। সব মিলিয়ে ভবিষ্যতে পরিস্থিতি পর্যালোচনা করে আরও নগদ জোগান দেওয়ার সিদ্ধান্ত নিতে পারে রিজার্ভ ব্যাংক।   

[আরও পড়ুন: লকডাউনের মধ্যেই জাঁকজমক করে বিয়ে কুমারস্বামীর ছেলের, বিতর্কে কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী]                                    

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement