BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারতীয় নোটে বদল আনা হচ্ছে না, ছবি নিয়ে জল্পনা উড়িয়ে জানাল RBI

Published by: Kishore Ghosh |    Posted: June 6, 2022 7:09 pm|    Updated: June 6, 2022 7:46 pm

RBI Clarifies that No Change in Existing Indian Currency and Banknotes | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মোদি সরকার বদল আনতে পারে ভারতীয় মুদ্রায় বা নোটে (Indian currency)। ভবিষ্যতে নোটে থাকবে না মহাত্মা গান্ধীর (Mahatma Gandhi) ছবি। এমন কানাঘুষো মাঝেমাঝেই শোনা যায়। এর মধ্যেই সম্প্রতি জানা গিয়েছিল নতুন কথা, নোট থেকে মহাত্মা গান্ধীর জলছবি বাতিল হচ্ছে না বটে, তবে এবার ভারতীয় মুদ্রায় থাকবে আরও দুই কৃতির ছবি। তাঁরা হলেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর (Rabindranath Tagore) ও প্রাক্তন রাষ্ট্রপতি ‘মিশাইল ম্যান’ আবদুল কালাম (Abdul Kalam)। যদিও এদিন রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) বিবৃতি দিয়ে জানিয়ে দিল, মুদ্রায় কোনওরকম বদল আনা হচ্ছে না।

অর্থমন্ত্রক ও রিজার্ভ অব ইন্ডিয়া সূত্রে খবর ছড়িয়ে ছিল, মহাত্মা গান্ধীর সঙ্গে নোটে রবীন্দ্রনাথ ও কালামের ছবি থাকবে। জানা গিয়েছিল, নোটের নতুন সিরিজে কবি ও প্রাক্তন রাষ্ট্রপতির ছবি থাকবে। যদিও এদিন সেই দাবি নস্যাৎ করে দিল আরবিআই (RBI)। এক বিবৃতিতে আরবিআই জানিয়ে দিল, বর্তমান ব্যাংক নোটে পরিবর্তন আনার কোনওরকম পরিকল্পনা নেই তাদের। মহাত্মা গান্ধীর ছবি বদলেরও ভাবনা নেই দেশের শীর্ষ ব্যাংকের।

[আরও পড়ুন: বারাণসী বিস্ফোরণে দোষী সাব্যস্ত ওয়ালিউল্লাহকে ফাঁসির সাজা শোনাল আদালত]

যদিও নোটে নতুন ছবি যোগ হওয়ার খবর চাউর হতে জানা গিয়েছিল, গান্ধীজির পাশাপাশি রবীন্দ্রনাথ এবং কালামের ছবি দেওয়া দুটি করে নোটের স্যাম্পেল দিল্লি আইআইটি’র অধ্যাপক দিলীপ টি সাহানির কাছে পাঠানো হয়েছে। সেন্ট্রাল ব্যাংক এবং সিকিউরিটি প্রিন্টিং অ্যান্ড মিন্টিং কর্পোরেশন অফ ইন্ডিয়া এই নমুনা পাঠিয়েছে। ওই অধ্যাপকই ঝাড়াই-বাছাইয়ের দায়িত্ব রয়েছেন। এই নমুনা তাঁর পছন্দ হলে তা সবুজ সংকেতের জন্য পাঠিয়ে দেবেন কেন্দ্রের কাছে। যদিও এদিন আরবিআই এই জল্পনায় জল ঢালল। 

[আরও পড়ুন: মোদি সরকার গ্রামে শৌচালয় নির্মাণ করায় বহু রাজ্যে কমেছে ধর্ষণ, দাবি সম্বিত পাত্রর]

প্রসঙ্গত, ভারতীয় নোটে কেন সুভাষচন্দ্র বসুর-সহ অন্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নাম থাকবে না, তা নিয়ে ২০১৭ কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা হয়। ওই সময় হাইকোর্ট কেন্দ্র ও আরবিআইয়ের কাছে জানতে চেয়েছিল, কেন নেতাজি সুভাষচন্দ্র বসুর ছবি থাকবে না নোটে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে