Advertisement
Advertisement
Debit Card

ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহার করেন? আরবিআইয়ের নয়া নিয়মগুলি না জানলে পড়তে পারেন ফ্যাসাদে

আগামী ১ জুলাই থেকে এই নতুন নিয়মগুলি চালু হবে।

RBI's new guidelines for credit and debit cards। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:April 23, 2022 5:49 pm
  • Updated:April 23, 2022 5:49 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডেবিট (Debit Card) ও ক্রেডিট কার্ডের (Credit Card) নিয়ম নিয়ে বড় ঘোষণা রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। একগুচ্ছ পরিবর্তন নিয়ে নির্দেশিকা পেশ করেছে RBI। আগামী ১ জুলাই থেকে এই নতুন নিয়মগুলি চালু হবে। এর মধ্যে আর্থিক সংস্থাগুলির জন্য যেমন ঘোষণা রয়েছে, তেমনই গ্রাহকদের জন্যও রয়েছে নয়া নিয়ম।
নির্দেশিকায় ঠিক কী জানিয়েছে আরবিআই? আসুন জেনে নেওয়া যাক-

  • ক্রেডিট কার্ডে লুকনো চার্জ রেখে সেটাকে বিনামূল্যের পরিষেবা বলে দেখানো যাবে না।
  • কার্ড ইস্যুকারীরা এবার থেকে ক্রেডিট কার্ড হারানো অথবা ক্রেডিট কার্ড জালিয়াতি থেকে উদ্ভূত দায়গুলির জন্য একটি বিমা কভার বিবেচনা করতে পারে। এর জন্য, ইস্যুকারীকে গ্রাহকের কাছ থেকে স্পষ্ট অনুমতি নিতে হবে।
  • যদি কোনও ক্রেডিট কার্ড ইস্যু হওয়ার পর ৩০ দিন ব্যবহৃত না হয়, তাহলে তা সক্রিয় করতে ওটিপি পাঠাতে হবে। আর যদি কোনও কার্ড এক বছরের বেশি সময় অব্য়বহৃত থাকে, তাহলে তা বন্ধ করে দিতে পারবে সংশ্লিষ্ট সংস্থা। তবে এর আগে গ্রাহককে তা জানাতে হবে।

[আরও পড়ুন: শতাব্দী এক্সপ্রেসের যাত্রীদের দেওয়া হল নিষিদ্ধ ‘উগ্র হিন্দুত্ববাদী’ পত্রিকা! তুঙ্গে বিতর্ক]

  • সেক্ষেত্রে গ্রাহক যদি ৩০ দিনের মধ্যে অনুমতি না দেন, তাহলেও কার্ড বন্ধ করে দেওয়া যাবে। এই সময়ের মধ্যে সমস্ত বকেয়া মিটিয়ে দিতে হবে গ্রাহককে। অন্যদিকে গ্রাহক যদি ক্রেডিড কার্ড বন্ধ করে দেওয়ার আবেদন করেন, তবে সে ব্যাপারে সাতটি কর্মদিবসের মধ্যে বিবেচনা করতে হবে সংস্থাটিকে। অন্যথায় দৈনিক ৫০০ টাকা জরিমানা দিতে হবে। তবে সেক্ষেত্রে গ্রাহকের কোনও বকেয়া থাকা চলবে না।
  • গ্রাহককে কার্ড ইস্যু করার আগেই ইএমআইয়ের সুদের হার, জরিমানার নিয়ম, কত পরিমাণে জরিমানা ইত্যাদি বিষয়ে বিশদে জানাতে হবে। এবং ক্রেডিট কার্ডের আবেদন বাতিল করলেও তা লিখিত ভাবে জানাতে হবে।

[আরও পড়ুন: বাদ ফৈজের কবিতা, ধর্মনিরপেক্ষতা সংক্রান্ত একাধিক অধ্যায়! CBSE’র নয়া সিলেবাস ঘিরে বিতর্ক]

  • ডেবিট কার্ড কেবল মাত্র সেভিংস বা ক্রেডিট অ্যাকাউন্ট থাকলে তবেই ইস্যু করা যাবে। কোনও ক্যাশ ক্রেডিট অথবা লোন অ্যাকাউন্টের ক্ষেত্রে ডেবিট কার্ড ইস্যু করা যাবে না।
    ব্যাংক কোনও ভাবেই ডেবিট কার্ডের জন্য গ্রাহককে চাপ দিতে পারবে না। পাশাপাশি অন্য সুবিধার কথা বলেও কার্ডের প্রস্তাব দেওয়া যাবে না।

Advertisement

Advertisement

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ