BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

শিয়রে সংকট, সার্বিক বৃদ্ধির পূর্বাভাসও কমিয়ে দিল রিজার্ভ ব্যাংক

Published by: Paramita Paul |    Posted: December 5, 2019 6:15 pm|    Updated: December 5, 2019 6:20 pm

RBI cuts GDP to 5 percent, keeps repo rate unchanged

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে অর্থনীতির বৃদ্ধির হার আরও কমতে পারে। বৃহস্পতিবার এমনই পূর্বাভাস দিল শক্তিকান্ত দাসের নেতৃত্বাধীন রিজার্ভ ব্যাংকের ছয় সদস্যের কমিটি। এতদিন পর্যন্ত শীর্ষ ব্যাংকের পূর্বাভাস ছিল চলতি আর্থিক বর্ষে দেশের অর্থনীতির বৃদ্ধির হার হবে ৬.১ শতাংশ। এদিন সেই পূর্বাভাস কমিয়ে করা হয়েছে ৫%। এতে লগ্নিকারীদের উদ্বেগ আরও বাড়বে বলেই আশঙ্কা করছে ওয়াকিবহাল মহল।

প্রসঙ্গত, সেপ্টেম্বর ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির হার ছিল ৪.৫%। যা গত ছয় বছরে সর্বনিম্ন। এই পরিসংখ্যান প্রকাশ্যে আসার পর থেকেই কেন্দ্রের আর্থিক নীতির বিরুদ্ধে সুর চড়াচ্ছে বিরোধীরা। দেশের আর্থিক পরিস্থিতি নিয়ে সরব হচ্ছেন বিদ্বজনেরাও। অথচ, এই জিডিপি-তত্ত্ব মানতে রাজি ছিল নয় কেন্দ্রে ক্ষমতাসীন সরকার। কিন্তু এবার রিজার্ভ ব্যাংকের এই পূর্বাভাসে বিরোধীদের অভিযোগেই সিলমোহর পড়ল বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন : সংসদের ক্যান্টিন থেকে উঠছে ভরতুকি, সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত সাংসদদের]

এদিকে অর্থনীতিবিদদের একপ্রকার চমকে দিয়ে রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছে দেশের শীর্ষ ব্যাংক। শেষ ত্রৈমাসিকে গাড়ি-বাড়ি-সহ সমস্ত ব্যাংক ঋণের মাসিক কিস্তিতে রদলবদল হয়েছিল। কিন্তু এবার সেই হারে কোনও পরিবর্তন হল না। আগামী তিন মাসের জন্য এই হার ৫.১৫ শতাংশই রাখল  রিজার্ভ ব্যাংক। প্রসঙ্গত, এর আগে পরপর পাঁচবার এই সুদের হার কমিয়েছে দেশের শীর্ষ ব্যাংক। এ প্রসঙ্গে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, “মুদ্রাস্ফীতির কথা ভেবেই রেপো রেট কমানো হয়নি।”

[আরও পড়ুন : মানসিক বিকৃতি! মৃত মহিলার স্তন নিয়ে কুকীর্তি পুলিশ আধিকারিকের]

তবে ভবিষ্যতে তা কমানো হতে পারে বলেও ইঙ্গিত দিয়েছেন তিনি। শীর্ষ ব্যাংকের সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই খুশি নয় বাজার। আরবিআই-এর আর্থিক নীতি ঘোষণা হতেই ধাক্কা লাগে শেয়ার বাজারে। ব্যাংক, অটো, রিয়েল এস্টেটের মতো সেক্টরের স্টক পড়তে শুরু করে। আর্থিক বৃদ্ধি কমার পূর্বাভাস দিলেও মুদ্রাস্ফীতির হার বাড়তে পারে বলে ইঙ্গিত দিয়েছে দেশের শীর্ষ ব্যাংক। ৪.৭ শতাংশ থেকে এই হার বেড়ে দাঁড়াতে পারে ৫.১ শতাংশ। সব মিলিয়ে মধ্যবিত্তের কপালের চিন্তার ভাঁজ যে আরও কিছুটা গভীর হল, তা বলাই যায়।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে