৯ আষাঢ়  ১৪২৬  সোমবার ২৪ জুন ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার
বিলেতে বিশ্বযুদ্ধ

৯ আষাঢ়  ১৪২৬  সোমবার ২৪ জুন ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভাবুন, লাখ টাকার ল্যাম্পশেড থেকে আলো ছড়াচ্ছে আপনার ঘরে! কিংবা দিনভর কর্মব্যস্ত দিন কাটিয়ে টাকা ভরা বালিশে ঠেস দিয়ে আরাম করছেন আপনি। সে দিন খুব একটা দূরে নেই। আহমেদাবাদের National Institute of Design (এনআইডি) ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছে। নোটবন্দির জেরে বাতিল হয়ে যাওয়া নোট দিয়ে ল্যাম্পশেড, বালিশ, টেবিল টপ তৈরি করছে তারা। বাতিল ৫০০, ১০০০ টাকার নোটগুলিকে মেশিনে কেটে ফেলা হলেও সেই বাতিল নোটের টুকরোর ভবিষ্যৎ নিয়ে চিন্তায় ছিল আরবিআই। এরপরই এনআইডির সাহায্য চায় আরবিআই।

[জানেন, বাড়ির কাজের লোকের সঙ্গে কী করে থাকেন বলি সেলেবরা?]

সূত্রের খবর প্রায় ২০০ কেজি বাতিল নোটের টুকরো, ‘ব্রিকেটস ’ তুলে দেওয়া হয়েছে এনআইডির হাতে। প্রতিষ্ঠানের Furniture and Interior design বিভাগ সেই ব্রিকেটস নিয়ে কাজ শুরু করেছে। ইতিমধ্যেই চার-পাঁচটি প্রোডাক্ট তৈরিও করা হয়েছে। ল্যাম্প শেড, টেবিল টপ, ঘড়ি, পেপার ওয়েট, বালিশ সবই তৈরি হবে বাতিল নোট দিয়ে।

scrapped_web

[হৃদরোগে আক্রান্ত লাল-হলুদ ফুটবলার আনোয়ার]

এনআইডির প্রফেসর প্রবীণ সিং সোলাঙ্কি এই কাজকে স্বচ্ছ ভারত অভিযানের আওতায় ফেলার পক্ষপাতি। তিনি জানান, বাতিল নোটের এইসব টুকরো যদি যথাযথ কাজে না লাগানো হয় তবে তা আশপাশকে নোংরা করবে। কিন্তু এবার তা দিয়ে সাধারণ মানুষের ঘর সাজবে। তবে এখনও যাদের কাছে বাতিল ৫০০, ১০০০ টাকার নোট পড়ে রয়েছে তারাও এনআইডিতে গিয়ে পছন্দের ঘর সাজানোর জিনিস বানিয়ে আনতে পারবেন কি না তার কোনও ইঙ্গিত কিন্তু কর্তৃপক্ষ দেয়নি!

[২০ বছর পর পাকিস্তানে খুলছে বন্ধ শিব মন্দির, নির্দেশ আদালতের]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং