BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সংরক্ষণ মৌলিক অধিকার নয়, তাৎপর্যপূর্ণ পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের

Published by: Monishankar Choudhury |    Posted: June 11, 2020 7:56 pm|    Updated: June 11, 2020 8:10 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংরক্ষণ নিয়ে তাৎপর্যপূর্ণ রায় দিল সুপ্রিম কোর্ট। একটি মামলার প্রেক্ষিতে শীর্ষ আদালত সাফ জানিয়ে দিয়েছে, সংরক্ষণ কোনও মৌলিক অধিকার নয়। তাই কোটার সুযোগ না পেলে তা মৌলিক অধিকার ভঙ্গ বলে গণ্য হবে না। তামিলনাড়ু মেডিক্যাল কলেজে কোটায় ভরতি সংক্রান্ত একটি মামলায় বৃহস্পতিবার এই তাৎপর্যপূর্ণ রায় দিয়েছে শীর্ষ আদালত।

[আরও পড়ুন: এবার অরুণাচল-উত্তরাখণ্ডেও থাবা চিনের, ফৌজ মোতায়েন করল ভারত]

সম্প্রতি, তামিলনাড়ুর মেডিক্যাল কলেজগুলিতে তাঁদের জন্য আসন সংরক্ষিত না রেখে তাঁদের মৌলিক অধিকার খর্ব করা হচ্ছে অভিযোগে শীর্ষ আদালতে মামলা করেন অন্যান্য অনগ্রসর জাতির (OBC) কয়েকজন পড়ুয়া। পড়ুয়াদের হয়ে পিটিশনটি দায়ের করেছিল সিপিআই, ডিএমকে ও এই দুই দলের জনাকয়েক নেতা। দাবি ছিল, ২০২০-২১ শিক্ষাবর্ষে তামিলনাড়ুর মেডিক্যাল কলেজগুলিতে স্নাতক, স্নাতকোত্তর ও ডেন্টাল কোর্সে ৫০ শতাংশ OBC কোটা রাখতে হবে। উল্লেখ্য, মেডিক্যাল কলেজগুলিতে OBC-এর জন্য ৫০ শতাংশ কোটার বিরুদ্ধে সিদ্ধান্ত নেয় কেন্দ্র। আর তাতেই বেঁকে বসে আদলতের দ্বারস্থ হয় বিরোধী দলগুলি।

মামলার প্রেক্ষিতে এদিন বিচারপতি এল নাগেশ্বর রাও, কৃষ্ণ মুরারি ও এস রবীন্দ্র ভাটের বেঞ্চ জানায়, সংরক্ষণকে মৌলিক অধিকার বলে দাবি করার অধিকার কারও নেই। শুধু তাই নয়, মমলাকারীদের আদালত প্রশ্ন করে, কার মৌলিক অধিকারের অবমাননা হচ্ছে? মৌলিক অধিকার ভঙ্গ হলেই ৩২ নম্বর ধারা দেওয়া যায়। কিন্তু সংরক্ষণ তো কোনও মৌলিক অধিকার নয়। তবে পিটিশন প্রত্যাহার করে তা মাদ্রাজ হাই কোর্টে নিয়ে যাওয়ার অনুমতি দিয়েছে শীর্ষ আদালত।

[আরও পড়ুন: ‘সত্যিই ভারতের ভূখণ্ড দখল করেছে চিন, তবে…’, রাহুলকে জবাব লাদাখের বিজেপি সাংসদের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement