BREAKING NEWS

১০ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

সিবিএসই-র দ্বাদশ শ্রেণির ফলপ্রকাশ কবে? সুপ্রিম কোর্টে জানিয়ে দিল বোর্ড

Published by: Suparna Majumder |    Posted: June 21, 2021 4:34 pm|    Updated: June 21, 2021 10:36 pm

Result of CBSE Class 12 Board Exam 2021 to release within July 31 | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৩১ জুলাইয়ের মধ্যেই বের হবে দ্বাদশ শ্রেণির রেজাল্ট। সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে জানাল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE)। পরীক্ষার ফলাফল ঘোষণা নিয়ে পড়ুয়াদের কোনও আপত্তি থাকলে তার সমাধান করার জন্য আলাদা একটি কমিটি গঠন করা হবে বলেও CBSE বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে।

অতিমারী (Pandemic) আবহে CBSE-সহ আরও বেশ কিছু রাজ্যের সরকারি বোর্ডের পরীক্ষা পিছিয়ে গিয়েছিল। পয়লা জুনই দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিলের কথা জানিয়েছিল CBSE। তার কিছুদিন আগে দশম শ্রেণির পরীক্ষাও বাতিল করা হয়েছিল। এমন পরিস্থিতিতে পরীক্ষা এবং নম্বর দানের পদ্ধতি নিয়ে অনেকের মনে আশঙ্কার সৃষ্টি হয়েছিল। কীভাবে হবে পড়ুয়াদের মূল্যায়ন? CBSE বোর্ডকে তা নির্দিষ্টভাবে জানানোর নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট (Supreme Court of India)। এর জন্য ১২ সদস্যের কমিটি তৈরি করেছিল CBSE।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশে মোদির ভোটপ্রচার শুরু হলেই আছড়ে পড়বে করোনার তৃতীয় ঢেউ, তোপ সায়নীর]

গত সপ্তাহে বিশেষ ওই কমিটির পক্ষ থেকে জানানো হয়, দশম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত মূল্যায়নের ক্ষেত্রে দশম থেকে দ্বাদশ শ্রেণির প্রতিটি ধাপে পড়ুয়াদের পারফরম্যান্সকে গুরুত্ব দেওয়া হবে। ৩০ শতাংশ ওয়েটেজ থাকবে দশম শ্রেণির পারফরম্যান্সে। ৪০ শতাংশ ওয়েটেজ থাকবে একাদশ ও দ্বাদশের পারফরম্যান্সে। দশমের ক্ষেত্রে ৫টি বিষয়ের মধ্যে সেরা তিনটি বিষয়ের নম্বর নেওয়া হবে। আর দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে ইউনিট, টার্ম প্র্যাকটিক্যাল পরীক্ষার ফলও থাকবে নজরে।

সোমবার সুপ্রিম কোর্টে CBSE বোর্ডের পক্ষ থেকে জানানো হয়, করোনা (Corona Virus) পরিস্থিতি একটু ঠিকঠাক হলে অপশনাল পরীক্ষা নেওয়া হতে পারে। আর তা ১৫ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে হতে পারে। অপশনাল পরীক্ষা নেওয়া হলে তা থেকে প্রাপ্ত নম্বর চূড়ান্ত হিসেবে ধরা হতে পারে বলে খবর।

[আরও পড়ুন: ‘মিশন ২০২৪’? মাত্র ১০ দিনের ব্যবধানে পওয়ার-পিকের দ্বিতীয় বৈঠক নিয়ে তুঙ্গে জল্পনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement